রাঁচি: আসন্ন ঝাড়খণ্ড নির্বাচন উপলক্ষে বিজেপি তাদের পঞ্চম প্রার্থী তালিকা প্রকাশ করেছে। যা শুরু হবে ৩০ নভেম্বর থেকে। চলবে ২০ নভেম্বর পর্যন্ত। বিজেপি তাদের পঞ্চম তালিকাতে আটজন প্রার্থীর নাম প্রকাশ করেছে। এদের মধ্যে বেনি প্রকাশ গুপ্ত পাকুর থেকে, লোকনাথ মাহাতো বারগাও থেকে, রঞ্জন কুমার রামগড় থেকে, প্রদীপ সাহ দুমড়ি থেকে লক্ষ্মণ নায়ক গমিয়া থেকে বিক্রম পাণ্ডে তুদু থেকে দেবেন্দ্র সিং জামশেদপুর পশ্চিম থেকে নির্বাচনে লড়বেন।

এর আগে চতুর্থ তালিকাতে জানানো হয়েছিল বিজেপির তরফ থেকে মোছিরাম বাউরি জুগসালাই থেকে( তফসিলি জাতি), সুধীর সুন্দি জাগানাথপুর থেকে ( তফসিলি উপজাতি), এবং রীতা দেবী মুন্দা তোমার থেকে নির্বাচনে লড়ার কথা। এখনও পর্যন্ত বিজেপি মোট ৭৯ জন প্রার্থীর নাম প্রকাশ করেছে। এর আগে মহারাষ্ট্র এবং হরিয়ানা নির্বাচনে বিজেপি ফলাফল দেখার পর এই রাজ্যর নির্বাচনে কোন রকম তাড়াহুড়ো করার রাস্তাতে যেতে চাইছে না। বরং ধীরে সুস্থ সব দিক দেখে পা ফেলতে চাইছে। আর সেই কারণে আস্তে আস্তে গেরুয়া শিবির তাদের প্রার্থী তালিকা প্রকাশ করছে।

আসন্ন নির্বাচনে ঝাড়খণ্ডের ৮১ টি আসনে মোট পাঁচ দফাতে ভোট হবে বলে নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়েছিল। যা শুরু হবে ৩০ নভেম্বর। আর অন্তিম দফা হবে ২০ ডিসেম্বর। আর নির্বাচনের ফল প্রকাশ করা হবে ২৩ ডিসেম্বর।

এই রাজ্যর নির্বাচনে বিজেপির প্রতিদ্বন্দ্বী কংগ্রেস- জেএমএম জোট। এছাড়াও মুখ্যমন্ত্রী রঘুবর দাসের নেতৃত্বে কিভাবে এই নির্বাচনে জিতে বিজেপি জয়ের ধারা বজায় রাখতে পারে সেদিকেও নজর রয়েছে অনেক রাজনৈতিক বিশেষজ্ঞের। এছাড়াও বিজেপির জোট দল অল ঝাড়খণ্ড স্টুডেন্ট ইউনিয়ন( এজেএসইউ) তার প্রার্থী তালিকা প্রকাশ করেছে। আর তা নিয়েও চিন্তায় রয়েছে বিজেপি শিবির। কেননা এমন জায়গাতে তারা প্রার্থী দিয়েছে যেখানে আগে থেকেই বিজেপি তাঁদের প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে। সুতরাং এই বিষয়টিও যে বিজেপি শীর্ষ নেতাদের মাথাতে থাকবে তা বলার অপেক্ষা রাখে না।