মুম্বই: মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন আসন্ন। তার আগে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করল বিজেপি। মঙ্গলবার সেই ইস্তেহার প্রকাশ করা হয়েছে।

সেই ইস্তেহারে বিপুল কর্মসংস্থানের কথা বলা হয়েছে। আগামী পাঁচ বছরে পাঁচ কোটি চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। রাজ্যের জন্য ১ ট্রলিয়ন ডলার অর্থনীতির প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। মঙ্গলবার বিজেপির কার্যকরী সভাপতি জেপি নাড্ডা এই ‘সংকল্পপত্র’ প্রকাশ করেন।

মুম্বই তথা মহারাষ্ট্রের সবচেয়ে বড় সমস্যা পরিশ্রুত পানীয় জল। মোটের উপর এই পুর পরিষেবার উপরেই শহরাঞ্চলের অনেকটা ভোট নির্ভর করে। সেকারণে ইস্তেহারে দ্বিতীয় স্থানে রাখা হয়েছে রাজ্য জুড়ে পরিশ্রুত পানীয় জল পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি। আগামী পাঁচ বছরে রাজ্যের জলসংকট মোচনের প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। একই রয়েছে সকলের জন্য বাসস্থান তৈরি করে দেওয়ার প্রতিশ্রুতিও।

এছাড়া, ইস্তেহারে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে দ্বিতীয়বার নির্বাচিত হয়ে ক্ষমতায় এলে ভিডি সাভারকার, জ্যোতিরাও ফুলে এবং সাবিত্রি ফুলেকে ভারত রত্ন দেওয়ার জন্য কেন্দ্রের কাছে তদ্বির করবে বিজেপি।

এছাড়াও গ্রামীণ এলাকায় ৩০,০০০ কিলোমিটার সড়ক নির্মাণ সহ একাধিক প্রতিশ্রুতি তো রয়েছে। শিবসেনা অবশ্য পাখির চোখ করেছে মহারাষ্ট্রের কৃষকদের ভোট ব্যাঙ্ককে। আর বিদ্যুতের বিলে ছাড় দিয়ে শহরাঞ্চলের ভোট জয়ের লক্ষ্যে এগোচ্ছে বিজেপি শরিক শিবসেনা।