ফাইল ছবি

শ্রীনগর: সিনেমার চিত্রনাট্যের মতো করে সম্পর্ক এগিয়ে নিয়ে চলেছে বিজেপি এবং পিডিপি। সেই চিত্রনাট্যের অঙ্গ হিসেবেই জম্মু-কাশ্মীরে জোট সরকার ভাঙা হয়েছে। এমনই দাবি করলেন ওই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমর আবদুল্লা।

বলিউড সিনেমা থেকে অনুপ্রাণিত হয়ে কাশ্মীরের রাজনৈতিক চিত্রনাট্য লিখেছে বিজেপি এবং পিডিপি। আর সেই পথেই তাঁরা চলছে বলে জানিয়েছেন জম্মু-কাশ্মীর ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লা। তাঁর বিরোধী দুই রাজনৈতিক দলের এই কৌশলকে সম্মানও জানিয়েছেন তিনি।

জম্মু-কাশ্মীরের এই জটিল রাজনৈতিক পরিস্থিতি বর্ণনা করে বৃহস্পতিবার ট্যুইট করেছেন অমর আবদুল্লা। তিনি লিখেছেন, “বলিউড সিনেমা দেখে বিজেপি এবং পিডিপি নিজেদের রাজনৈতিক স্ট্র্যাটেজি স্থির করে। সেই চিত্রনাট্য অনুসারেই ওরা জোট ভেঙেছে।” একই সঙ্গে তিনি আরও লিখেছেন, “সাধারণ মানুষ কেউ বোকা নয়। এই চিত্রনাট্য তাঁরা কখনই মেনে নেবে না।”

ওই ট্যুইটের সঙ্গে তিনি একটি সিনেমার ভিডিও ক্লিপ পোস্ট করেছে। ১৯৭৭ সালে মুক্তি পাওয়া ওই বলিউড সিনেমার নাম ‘কিসসা কুর্সি কা।’

জম্মু-কাশ্মীরের এই রাজনৈতিক প্রতিকূল পরিস্থিতি ঠিক করতে অবিলম্বে নির্বাচন করার দাবি করেছেন ওমর আবদুল্লা। ভোট পিছিয়ে দেওয়ার পিছনে বিজেপি-র ঘোড়া কেনাবেচার গল্প রয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।

যদিও ওমর আবদুল্লার সেই অভিযোগ উড়িয়ে দিয়েছেন বিজেপি-র জাতীয় সম্পাদক রাম মাধব। তিনি বলেছেন, “ওমর আবদুল্লা এত ভয় পাচ্ছেন কেন? নিজের দলের বিধায়কদের প্রতি কি তাঁর আস্থা নেই?” একই সঙ্গে তিনি আরও বলেছেন, “আমাদের ঘোড়া কেনাবেচার কোনও পরিকল্পনা নেই। জম্মু-কাশ্মীরী এই ঘড়া কেনাবেচা করেছিল ওমর আবদুল্লার ন্যাশনাল কনফারেন্স। সেই ইতিহাস কেউ ভুলে যায়নি।”