গুয়াহাটি: মঙ্গলে ভরাডুবির পরে বুধে কিছুটা স্বস্তি পেল ভারতীয় জনতা পার্টি। সৌজন্যে উত্তর-পূর্বের রাজ্য অসম।

নাগরিকপঞ্জি নিয়ে বিতর্কে জর্জরিত অসমে পঞ্চায়েত ভোটে এগিয়ে রয়েছে বিজেপি। কংগ্রেস সহ ওই রাজ্যের অন্যান্য দলগুলির তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে গেরুয়া শিবির।

ওই রাজ্যের গ্রাম পঞ্চায়েতের সদস্যের আসন সংখ্যা ২১ হাজার ৯৯০ টি। যার মধ্যে ৬২৫ টি পেয়েছে বিজেপি। অন্যদিকে কংগ্রেসের ঝুলিতে গিয়েছে ৩৫০টি আসন। অসম গণপরিষদ পেয়েছে ১৩৪ টি আসন। গ্রাম পঞ্চায়েত সভাপতি পদের ক্ষেত্রে বিশেষ দাপট দেখা গিয়েছে বিজেপি। শেষ পাওয়া খবর অনুসারে ১৪২ টি আসন জিতেছে বিজেপি। কংগ্রেসের ঝুলিতে গিয়েছে ৬৯টি আসন।

আঞ্চলিক পরিষদের দখলের ক্ষেত্রেও কংগ্রেসের থেকে এগিয়ে রয়েছে বিজেপি। বিজেপি সাড়ে পাঁচটা পর্যন্ত গণনা অনুসারে বিজেপি এবং কংগ্রেস যথাক্রমে ৮১ এবং ৪৭টি আসন জিতেছে। গণনার শুরু দিকে জেলা পরিষদের ক্ষেত্রে বিজেপির তুলনায় এগিয়ে রয়েছে কংগ্রেস। পরের দিকে বদলে যায় ছবিটা। শেষ পাওয়া খবর অনুসারে দুই দলের জেলা পরিষদের জয়ী আসন সংখ্যা যথাক্রমে ৩০ এবং ১০।

বিজেপি এবং কংগ্রেস ছাড়া অন্যান্য দলগুলির দাপট অসমে কিছু কম নেই। অনেক জায়গাতেই দেখা গিয়েছে আঞ্চলিক দলগুলির আধিপত্য। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের পরে রাজ্যের রাজনীতির মঞ্চে সেভাবে দাগ কাটতে ফের ব্যর্থ হয়েছে কংগ্রেস। অনেক দাপুটে কংগ্রেস নেতাদের খাসতালুকে ধরাশায়ী হয়েছে হাতের প্রার্থীরা।