লখনউ: উত্তরপ্রদেশে জয়ের আর কোনও আশাই দেখছে না বিজেপি। শনিবার মায়াবতীর সঙ্গে জোট ঘোষণার পর রবিবারই একথা বললেন সমাজবাদী পার্টির অন্যতম সুপ্রিমো অখিলেশ যাদব। তাঁর দাবি, শনিবার থেকেই অস্থির হয়ে পড়েছে গেরুয়া শিবির।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিজেপি কর্মী ও নেতাদের এক বিশেষ মন্ত্র দিয়েছেন, ‘মেরা বুথ সবসে মজবুত।’ মোদীর সেই বার্তাকে কটাক্ষ করে অখিলেশ বলেন, এবার নাকি বিজেপি কর্মীরা বলছেন, ‘মেরা বুথ হুয়া চাকনাচুর।’ এমনকি এসপি-বিএসপি জোট দেখে লোকসভা ভোটের আগে অনেক বিজেপি কর্মীই দলবদল করতে চাইছে বলেও জানিয়েছেন তিনি।

শনিবার সাংবাদিক বৈঠক করে জোটের কথা ঘোষণা করেন অখিলেশ যাদব ও মায়াবতী। আর সেই জোটকে স্বাগত জানালেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। জোট ঘোষণার পরই মমতা বন্দ্যোপাধ্যায় ট্যুইট করেন, ”আগামী লোকসভা নির্বাচনে এসপি ও বিএসপি-র জোটকে আমি স্বাগত জানাচ্ছি।”

মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম থেকেই বিজেপি বিরোধী জোটের জন্য লড়াই করে যাচ্ছেন। এসপি-বিএসপি জোটের কথা তিনি আগেই বলেছিলেন। যাতে সবথেকে বেশি লোকসভা কেন্দ্রের রাজ্য উত্তরপ্রদেশে বিজেপিকে দুর্বল করে দেওয়া সম্ভব হয়।

মায়াবতী জানান, রাজ্যের ৮০ টি লোকসভা আসনের মধ্যে ৩৮টিতে প্রার্থী দেবে বিএসপি ও বাকি ৩৮টিতে লড়বে এসপি। দুটি আসন কংগ্রেসকে ছেড়ে দেওয়া হচ্ছে। আর বাকি দুটি আসন দেওয়া হচ্ছে জোটের অন্য শরিকদের।