শেখর দুবে, কলকাতা: ষোড়শ লোকসভা নির্বাচনে বিজেপির বিজয় রথ থেমেছিল ২৮২-তে। এবার বিভিন্ন সংবাদ মাধ্যমের বুথ ফেরৎ সমীক্ষায় জানান দিচ্ছিল এবার এককভাবে বিজেপিই পেতে পারে ৩০০-র কাছাকাছি আসন। একজিট পোলকে সত্যি করে ভোট গণনা শুরুর প্রথম তিনঘন্টার মধ্যেই কেন্দ্রে সরকার গঠনের ম্যাজিক ফিগার ২৭২ পেরিয়ে ২৯২ টি লোকসভা আসনে এগিয়ে রয়েছে।

পাঁচবছর সরকারে থাকাকালীন নোটবন্দী, জিএসটি, রাফাল, সার্জিক্যাল স্ট্রাইক, এয়ার স্ট্রাইকের মতো ইস্যুতে বিরোধীরা ঝাঁঝালো আক্রমণ করেছে বিজেপিকে৷ তা সত্ত্বেও একাই সরকার গড়ার পথে রয়েছে বিজেপি। এই প্রতিবেদন লেখা অবধি কেন্দ্রে এনডিএন জোট – ৩৩১ আসনে এগিয়ে রয়েছে। কংগ্রেসকে এবারেও দু’সংখ্যায় আটকাতে সক্ষম হয়েছেন নরেন্দ্র মোদী। ইউপিএ ৯৯ আসনে এগিয়ে রয়েছে। রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রে বিয়াল্লিশে-বিয়াল্লিশ স্লোগান তুলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

কিন্তু ভোট গণনার পৃরথম তিনঘন্টায় রাজ্যের লোকসভা ভোটের ফলাফলের চিত্রটা তৃণমূলের জন্য মোটেও সুখকর নয়। রাজ্যের ৪২ টি সিটের মধ্যে ২৫ টি আসনে এগিয়ে তৃণমূল। এবং বিভিন্ন সংবাদমাধ্যমের বুথ ফেরৎ সমীক্ষাকে সত্যি প্রমাণ করে রাজ্যে ১৬ টি আসনে এগিয়ে বিজেপি। ২০১৪ লোকসভায় বাংলায় বিজেপির সিট সংখ্যা ছিল মাত্র দু’টি সেখান থেকে চমকপ্রদ হারে ভোট বাড়িয়ে রাজ্যের শাসক দলের ঘাড়ের উপর নিশ্বাস ফেলছে বিজেপি।