বর্ধমান: ২১ জুলাইয়ের সমাবেশ থেকে মমতা বন্দোপাধ্যায় বিজেপির কাটমানি নিয়ে আন্দোলনের পালটা হিসাবে ব্ল্যাকমানি নিয়ে দলীয় কর্মীদের ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দিতে না দিতেই রাস্তায় নামল তৃণমুল নেতৃত্ব। দলনেত্রীর নির্দেশ পেয়েই পুর্ব বর্ধমান জেলার মধ্যে প্রথম বর্ধমান ১ নং ব্লকের কুড়মুন এলাকায় বিজেপি ব্ল্যাকমানি ফেরত দাও পোষ্টার লাগাতে বেড়িয়ে পড়লেন তৃণমূলের নেতারা। এই ঘটনায় নতুন করে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

পড়ুন আরও- ঝড়ো হাওয়ার সঙ্গে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি

বর্ধমান ১ ব্লকের কুড়মুন ১ গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান বলাই বাউড়ি নিজেই হাতে লিখে এদিন তার গ্রামের বিভিন্ন এলাকায় পোস্টার লাগাতে বেরিয়ে পড়েন। ‘বিজেপি ব্ল্যাকমানি ফেরত দাও।’ বলে পোস্টার লিখে তা গ্রামের বিভিন্ন জায়গায় লাগিয়ে দেন তিনি। বলাই বাউড়ি জানিয়েছেন, বিজেপি রাতের অন্ধকারে চোরের মতন পোস্টার লাগিয়ে পালিয়ে বেড়াচ্ছে। আর তাঁরা প্রকাশ্যে পোস্টার লাগিয়ে বলছেন, বিজেপি ব্ল্যাকমানি ফেরত দাও।

প্রসঙ্গত, দলের নেতাদের কাটমানি ফেরতের নির্দেশ দিয়ে বিজেপির হাতে অস্ত্র তুলে দিয়েছিলেন তিনি নিজেই। বিজেপি সেই সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করছে দেখে বাধ্য হয়ে নয়া কৌশল নিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার একুশের মঞ্চ থেকে বিজেপিকেও পাল্টা কাটমানি ফেরতের চাপ দেন।

পড়ুন আরও- সোশ্যাল মিডিয়াতে মহিলাদের ‘সেক্স স্ট্রাইক’ করার ডাক অভিনেত্রীর

কাটমানি ইস্যুতে তৃণমূলকে চেপে ধরেছে বিজেপি। মাঠে-ময়দান থেকে, সংসদ ভবন, সর্বত্র হইচই ফেলে দিয়েছে তারা। পরিস্থিতি যে বেগতিক সেটা বুঝেই এদিন তৃণমূল নেত্রী বলেন, ‘সরকারি প্রকল্পে যাতে প্রত্যেকের কাছে সুষ্ঠু ভাবে পৌঁছয়, সেজন্য মহৎ উদ্দেশ্য নিয়েই তার উপর নজরদারির কথা বলা হয়েছিল। কিন্তু, রাজনৈতিক স্বার্থপূরণ করতে বিজেপি কাটমানি ফেরতের দাবি তুলেছে।’

এদিন কাটমানির পাল্টা হিসেবে বিজেপির বিরুদ্ধে ব্ল্যাকমানি ফেরতের দাবিতে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তিনি। আর এরপরে রাজ্যের বিভিন্ন জায়গায় কাটমানির পালটা ব্ল্যাকমানি ফেরতের দাবিতে বিজেপির বিরুদ্ধে পোস্টাল লাগাতে নেমে পড়লেন তৃণমূল নেতা-কর্মীরা। তৃণমূল নেতা-কর্মীদের দাবি, দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই নির্দেশ দিয়েছেন। আর তাঁর এই নির্দেশ মেনেই বিজেপির বিরুদ্ধে এই পোস্টার লাগানো হচ্ছে। প্রথমে বর্ধমানে লাগানো হলেও, আগামিদিনে রাজ্যের সর্বত্র ব্ল্যাকমানি ফেরতের দাবিতে এই পোস্টার লাগানো হবে বলে হুঁশিয়ারি।,