নয়াদিল্লি: সংসদীয় কমিটি ঘোষণা করল বিজেপি। বুধবার দলের সেই এক্সিকিউটিভ কমিটির কথা ঘোষণা করেছে এই দল। কমিটির নেতৃত্বে রাখা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তিনিই হবেন লোকসভার দলনেতা। আর প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং হবেন ডেপুটি লিডার।

আর রাজ্যসভায় দলীয় নেতা হচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রী থাওয়ার চাঁদ গেহলট , আর এক কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল হবেন ডেপুটি লিডার। এর আগে রাজ্যসভায় দলীয় নেতা ছিলেন প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি। সেই জায়গায় এবার এলেন থাওয়ার চাঁদ গেহলট। স্বাস্থ্যের জন্য এবার সরে গিয়েছেন জেটলি। মন্ত্রিসভাতেও নেই তিনি।

এদিকে, এবারের লোকসভা নির্বাচনে অন্যতম বড় চমকটা দিয়েছেন স্মৃতি ইরানি। কংগ্রেসের গড় আমেঠিতে খোদ রাহুল গান্ধীকে হারিয়ে দিয়েছেন তিনি। তাই তাঁর এই সাফল্যের জন্যই হয়ত তাঁকে বিজেপির সংসদীয় কমিটিতে স্পেশাল ইনভাইটি’র পদ দেওয়া হয়েছে। আর দলের চিফ হুইপ হচ্ছেন সঞ্জয় জয়সওয়াল। এছাড়া মহিলা সাংসদদের জন্য তিন মহিলা সাংসদকে হুইপ হিসেবে বেছে নেওয়া হয়েছে।

তিনজন মহিলা উইপ ছাড়াও ১৫ জন হুইপ থাকছেন এই কমিটিতে। বিভিন্ন রাজ্যের সাংসদদের এই পদ দেওয়া হয়েছে। এবারের লোকসভায় বিজেপির ৩০৩ জন সাংসদ রয়েছেন। স্পেশাল ইনভাইটি হিসেবে আরও থাকছেন নীতিন গদকড়ি, অর্জুন মুণ্ডা, নরেন্দ্র সিং তোমর ও জুয়াল ওরাম।

বিজেপির উচ্চকক্ষের জন্য বেছে নেওয়া হয়েছে ৬ জন হুইপ বাছা হয়েছে।

রাজ্যসভা থেকে স্পেশাল ইনভাইটি হিসেবে থাকবেন জেপি নাড্ডা, ওম প্রকাশ মাথুর, নির্মলা সীতারামণ, ধর্মেন্দ্র প্রধান ও প্রকাশ জাভড়েকর। আর দলের পার্লামেন্টারি অফিসের দায়িত্বে থাকবেন কৈলাশ বিজয়বর্গী। আগেও এই পদে ছিলেন তিনি। আর সেক্রেটারি পদে থাকবেন বালাসুব্রহ্মণ্য কামারসু।

এই কমিটি থেকে এবার যেসব উল্লেখযোগ্য নাম বাদ পড়েছে, তাঁরা হলে আদবাণী, মুরলী মনোহর যোশী, অরুণ জেটলি ও সুষমা স্বরাজ। ১৬ জুন দুপুর সাড়ে ৩টেয় হবে এই কমিটির প্রথম বৈঠক। এছাড়া ওই দিন সকালেই একটি সর্বদলীয় বৈঠক ডেকেছে কেন্দ্র। সেই বৈঠকে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।