ফাইল ছবি

বেঙ্গালুরু: ভোট নিয়ে দুর্নীতি নতুন কিছু নয়। ভোটগ্রহন চলাকালীন বিভিন্ন দুর্নীতির কথা উঠে আসছে দেশ জুড়ে। এবার তালিকা থেকে ভোটারদের নাম মুছে ফেলার অভিযোগ করে নির্বাচন কমিশনের দ্বারস্থ হল বিজেপি। বিজেপির কর্ণাটক শাখা এদিন নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ জানিয়েছে, রাজ্যে ভোটারদের নামের তালিকা থেকে ভোটারদের নাম মুছে ফেলা হয়েছে।

বিজেপি অভিযোগ করেছে, রাজ্যে শাসক দল কংগ্রেস ও জেডিএস জোটের বিরুদ্ধে। মুখ্য নির্বাচনী আধিকারিককে দেওয়া অভিযোগপত্রে বিজেপি বলেছে, ” জোটের নেতৃত্ব উদ্দেশ্যপ্রণোদিতভাবে এবং ইচ্ছাকৃতভাবে কোন কারণ ছাড়াই এই কাজ করেছে।”

পূর্বের ঠিকানায় বসবাস করা স্বত্বেও মানুষজনের নাম মুছে ফেলা হয়েছে। তাই এই নেতৃত্বের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিক নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচনী আধিকারিককে দেওয়া অভিযোগপত্রে এমনটাই আর্জি জানিয়েছে বিজেপি।

“এটা দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের কর্তব্যে গাফিলতি ছাড়া আর কিছুই নয়। যদি এই সমস্ত আধিকারিকদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা না করা হয় তাহলে আমরা নির্বাচন কমিশনের কাছে স্বাধীন ও স্বচ্ছ ভোটের আশা রাখতে পারি না। ” এমনটাও অভিযোগ পত্রে জানিয়েছে বিজেপি। এই অভিযোগে আরও বলা হয়েছে বিধানসভা ভোটের সময় এই একই অভিযোগ করা হয়েছিল, কিন্তু কোন ব্যবস্থাই নেওয়া হয় নি।”

এমনকি বিধানসভা ভোটের সময়ও এই রকম নাম মুছে ফেলার ঘটনা ঘটেছিল, এ বিষয়ে কমিশনকে অভিযোগ জানানোও হয়েছিল কিন্তু দায়িত্বপ্রাপ্তদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয় নি কমিশন।” এটাই একমাত্র কারণ, পরেও ওই দায়িত্বপ্রাপ্তদের এহেন কাজ করার। “

সমস্যার শেষ দেখার জন্য আদালতে যাবে বিজেপি একথাও তাঁরা জানিয়ে দিয়েছে। তারা অবশ্যই আদালতের দ্বারস্থ হবে দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের কাজের প্রতিকার চাইতে। যাদের নাম মুছে দেওয়া হয়েছে তাঁদের জন্য ফের ভোট দেওয়ার ব্যবস্থা করার দাবি জানিয়েছে বিজেপি।