ফাইল ছবি

নয়াদিল্লি: পাত্র-পাত্রীর বিজ্ঞাপনে নানা মজার উপাদান পাওয়া যায় মাঝে মধ্যেই। বিশেষত পাত্রপক্ষের এমন সব চাহিদা থাকে, যা এক কথায় অ-সাধারণ। এবার এমনই এক চমকদার বিজ্ঞাপনের সন্ধান মিলেছে, যা সোশ্যাল মিডিয়ায় যোগাচ্ছে মজার রসদ।

বিজ্ঞাপনটি ভাইরাল। সেখানে এক হিন্দু-ব্রাহ্মণ মেয়ের জন্য বিজ্ঞাপন দেওয়া হয়। জাত-ধর্ম উল্লেখ করে বিজ্ঞাপন দেওয়া অবশ্য নতুন কিছু নয়। তবে, তার সঙ্গে আর যা কিছু যোগ করা হয়েছে, তা খুঁজে বের করাটা মোটেই সহজ নয়।

বিজ্ঞাপনটিতে পাত্রের যে বিবরণ রয়েছে, তা বাংলা করলে এরকম দাঁড়ায়, ‘পাত্রের নাম ড. অভিনব কুমার। পেশায় বিডিএস, লম্বা ৫ ফুট ৮ ইঞ্চি। বিহারের ভাগলপুরের বাসিন্দা। ব্রাহ্মণ, গোত্র-ভরদ্বাজ।’

এবার আসি চাহিদায়। অর্থাৎ কেমন পাত্রী চান তিনি? পাত্রী হতে হবে ফর্সা, সুন্দরী, বিশ্বাসযোগ্য, যত্নশীলা, সাহসী, ধনী। দেশভক্তি হতে হবে প্রখর। ভারতীয় সেনার ক্ষমতা বাড়ানোয় বিশেষ আগ্রহী হতে হবে। সন্তানের প্রতি যত্নশীলা হতে হবে। ভালো রাঁধতে জানতে হবে। বিহার কিংবা ঝাড়খণ্ডের ভারতীয়, হিন্দু, ব্রাহ্মণ, চাকুরীরত মেয়ে চাই।

আরও পড়ুন: বিয়ের কার্ডে ছাপতে হবে পাত্র পাত্রীর বয়স, থাকতে হবে প্রমাণপত্র

ও হ্যাঁ, অবশ্য কুণ্ডলী আর ৩৬ গুন মিলিয়ে নিতে হবে। তবে পাত্রের বিয়ে করার কোনও তাড়া নেই। সেকথাও জানিয়েছেন বিজ্ঞাপনের নীচে। ফোন নম্বর দিয়ে লেখা হয়েছে, ‘আমি কোনও ফোন রিসিভ করব না। শুধু এসএমএস-এ কথা বলব।’

আরও পড়ুন: স্বামীর দ্বিতীয় বিয়ে রুখতে পাত্রীর বাড়ির সামনে ধর্নায় স্ত্রী

সেই বিজ্ঞাপন শেয়ার হতেই আসতে শুরু করেছে কমেন্ট। কেউ বলছেন, ‘ওনার উচিৎ নিজের ছায়াকে বিয়ে করা। কেউ বলেছেন, ‘উনি বোধহয় সন্তান সহ কোনও ডিভোর্সি মহিলাকে বিয়ে করতে চাইলেন।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও