বাঙালির কাছে মহালয়া মানেই বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের মহিষাসুর মর্দিনী। এদিন টেলিভিশন, রেডিও মিলিয়ে নানা রকমের অনুষ্ঠান হলেও, বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের বিকল্প কেউ হতে পারেনি এখনও। তাঁকে নিয়েই এবার ছবি করলেন অয়ন মুখোপাধ্যায়।

অয়ন জানিয়েছেন, ১৯৩৬ সাল থেকে ধাপে ধাপে কী ভাবে এর বিবর্তন হলো তা তুলে ধরা হয়েছে তাঁর ছবি বীরেন্দ্র কৃষ্ণ ভদ্র-তে। বীরেন্দ্র কৃষ্ণ ভদ্র ছাড়াও বাণী কুমার, পঙ্কজ কুমার মল্লিক, হেমন্ত মুখোপাধ্যায়ের জীবনের উপরেও আলোকপাত করা হয়েছে।

আরও পড়ুন : মুক্তি পেল ‘গুমনামী’ ছবিতে সোনুর গাওয়া ‘সুভাষজি’, দেখুন ভিডিও

এই ছবিটি ইউটিউবে মুক্তি পাবে। অয়ন বলছেন, “বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের পরিবারকে এই ছবি আমরা উৎসর্গ করব। আমি দেখেছি মহিষাসুর মর্দিনীর সঙ্গে যুক্ত মানুষ ধীরে ধীরে আমাদের ছেড়ে চলে যাচ্ছে। আরও ১০ বছর পরে আর কেউই থাকবেন না এই ইতিহাসগুলি বলার জন্য। নানা দিকে অনেক রকম গল্প প্রচলিত আছে। আমি আসল ঘটনা তুলে ধরেছি। পরবর্তী প্রজন্ম ইতিহাস জানতে চাইলে এই ছবি দেখে বিষয়টা বুঝবেন। ”

এই ছবিতে যাঁরা অভিনয় করেছেন তাঁরা কেউই সেই অর্থে তারকা নন। প্রত্যেকেই বিভিন্ন নাটকের দলের বলে জানিয়েছেন অয়ন। চেহারা ও গলার স্বর মিলিয়ে এই চেষ্টা করেছেন বলে পরিচালক জানান। অয়ন মুখোপাধ্যায় নিজেও এই ছবিতে অভিনয় করেছেন। আগামী ২৭ সেপ্টেম্বর এই ছবি ইউটিউবে মুক্তি পাবে। ইতিমধ্যেই তার টিজার ও ট্রেলার মুক্তি পেয়েছে।

আরও পড়ুন : সৌদিতে দাউ দাউ করে জ্বলছে তেলের সাম্রাজ্য, বাড়তে পারে দাম

প্রসঙ্গত, এবছরই বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রকে নিয়ে আরও একটি ছবি মুক্তি পেয়েছে। ছবির নাম মহালয়া। এই ছবিতে বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রর চরিত্রে দেখা গিয়েছিল শুভাশিস মুখোপাধ্যায়কে।