স্টাফ রিপোর্টার, আলিপুরদুয়ার: বক্সা পাহাড়ে হামেশাই ছুটে আসেন পক্ষীপ্রেমীরা। সুন্দর নিসর্গ ছাড়াও এখানে ফি বছর কেবল মাত্র পাখি দেখতেই ছুটে আসেন বহু পর্যটক। এবার সেই পাখিপ্রেমীদের কথা মাথায় রেখেই উদ্যোগ নিল রাজ্য বন দফতর। এবার বক্সা ব্যাঘ্র প্রকল্পের উদ্যোগে অনুষ্ঠিত হতে চলেছে চতুর্থ বর্ষ পাখি উৎসব।

এই খবরে স্বাভাবিক ভাবেই খুশি পাখিপ্রেমীরা। রাজাভাতখাওয়াকে কেন্দ্র করে ৬ জানুয়ারি থেকে শুরু হবে পাখি সমীক্ষার কাজ। চলবে ৯ জানুয়ারি পর্যন্ত। তিন দিনের এই উৎসবে আমন্ত্রিত হচ্ছেন দেশ-বিদেশের পাখি বিশেষজ্ঞরা। পাখিদের প্রতি বিশেষ আগ্রহীদের জন্য রয়েছে দারুণ সুযোগ।

অনলাইন ফর্মের মাধ্যমে আবেদন করতে পারবেন তারা এবং এই উৎসবে অংশগ্রহণের সুযোগ পাবেন। অনলাইন ফর্ম পাওয়া যাবে www.westbengalforest.gov.in এই সাইটে। এর আগে ২০০৬ সালে বোম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটি বক্সা পাহাড়ে পাখী সমীক্ষা করে। সেই সমীক্ষায় দেখা যায় পাঁচশোরও বেশি প্রজাতির পাখি রয়েছে এই পাহাড়ে।

এরপর থেকেই বন দফতর পাখিকে কেন্দ্র করে নানা আয়োজন করেছে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর শুভঙ্কর সেনগুপ্ত বলেন, “সরকারি উদ্যোগে এমন পাখি উৎসবের আয়োজন বিরল। পাখিপ্রেমীদের কথা মাথায় রেখেই আমরা কয়েক বছর ধরে এমন আয়োজন করছি।” এই উৎসব পাখিপ্রেমীদের কাছে আগামী দিনে স্বপ্নের হয়ে উঠবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।