দার্জিলিং- চা শ্রমিকদের কুড়ি শতাংশ বোনাস নিয়ে সরকারের সঙ্গে আলোচনার মাঝেই গরম পাহাড়। দার্জিলিং শহরে বিজেপি সাংসদ রাজু বিস্তের কুশপুতুল দাহ করল গোর্খা জনমুক্তি মোর্চা। সংগঠনের বিনয় তামাং শিবিরের কর্মীরা চকবাজার অবরুদ্ধ করেছেন। পাহাড়ের অপর জেলা কালিম্পংয়েও সাংসদের কুশপুতুল দাহ করা হয়েছে।

চা বাগান শ্রমিকদের ২০ শতাংশ হারে পুজো বোনাসের দাবিতে চলছে আন্দোলন । এর আগে পুজোর ঠিক মুখেই হয় ১২ ঘণ্টার ধর্মঘট। এদিকে আন্দোলনকারীদের যৌথ মঞ্চ, রাজ্য সরকার ও বাগান মালিকরা বৈঠক করছেন কলকাতায়। শ্রম মন্ত্রী মলয় ঘটক জানিয়েছেন, বোনাস দেওয়া নির্ভর করবে বাগান মালিকদের উপর।সরকার কিছু দিক নির্দেশ করবে। আর আন্দোলনের ধার বজায় রাখতে গত ৬ অক্টোবর থেকে আমরণ অনশন শুরু করেছেন বিনয় তামাং। ক্রমে তাঁর অবস্থার অবনতি হচ্ছে।

বিনয় তামাংয়ের অনশন কর্মসূচিকে নাটক বলে কটাক্ষ করেন দার্জিলিংয়ের বিজেপি সাংসদ রাজু বিস্ত। এর জেরে দার্জিলিং ও কালিম্পং সহ ডুয়ার্সে ছড়ায় ক্ষোভ। সাংসদের কুশপুতুল দাহ করা হয়। সূত্রের খবর, বিনয় তামাং গুরুতর অসুস্থ। তাঁকে শিলিগুড়িতে এনে চিকিৎসা করানোর চেষ্টা চলছে। তাঁর দেহে জলের অভাব এতটাই যে বিভিন্ন অঙ্গ কাজ করছে না। চা শ্রমিকদের সংগঠন চিয়া কামান মজদুর ইউনিয়নের সম্পাদক তথা প্রাক্তন বাম সাংসদ সমন পাঠক আগেই দেখা করেন বিনয় তামাংয়ের সঙ্গে।