স্টাফ রিপোর্টার, কলকাতা: রামমন্দিরের ভূমি পুজোর দিন কংগ্রেসকে সুবিধাবাদী দল বলে কটাক্ষ করলেন সিপিএম নেতা মানব মুখোপাধ্যায়। কিন্তু মিনিট পনেরোর মধ্যেই নিজের অবস্থান বদলালেন তিনি। এর পরই সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন উঠতে শুরু করছে, এত অল্প সময়ের মধ্যে একই ব্যক্তির মুখে একই দল সম্পর্কে ভিন্ন মত কেন?

বুধবার প্রথমে নিজের ফেসবুক ওয়ালে মানসবাবু লেখেন, “আজ আবার প্রমাণ হল , ধর্মনিরপেক্ষতা নিয়ে জাতীয় কংগ্রেসের অবস্থান সুবিধাবাদী অবস্থান। সব ধর্মকে উৎসাহ দেওয়া কোন রাজনৈতিক দলের কাজ না। রাজনৈতিক দল কোন ধর্মকে আলাদা করে উৎসাহ দেবে না। এটাই প্রকৃত ধর্মনিরপেক্ষতা।”

কিন্তু আচমকাই মিনিট পনেরোর মধ্যেই ফের ফেসবুকে মানব মুখোপাধ্যায়ের পোস্ট… এবার লিখলেন, “আজকের পরিস্থিতিতে কংগ্রেসের সঙ্গে জোট করেই আমাদের এগোতে হবে।” সূত্রের খবর, বিমান বসুর কাছে ধমক খেয়েছেন মানব মুখোপাধ্যায়। আর তারপরই কংগ্রেস সম্পর্কে চিন্তাবদল!

প্রসঙ্গত, গত বছর নভেম্বরে সুপ্রিম কোর্টের রায়ের পর থেকে কার্যত এই ইস্যুতে চুপ ছিল কংগ্রেস। অযোধ্যার ভূমিপুজোর আগেরদিন প্রিয়াঙ্কা গান্ধী বলে উঠলেন, প্রিয়াঙ্কা গান্ধীর কৌশলী টুইট, “সারল্য, সাহস, সংযম, ত্যাগ, প্রতিশ্রুতি, দীনবন্ধু রামের নামের সারাংশ।

রাম সবার সঙ্গে আছেন, রাম সকলের জন্য আছেন।” রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, কংগ্রেসের এই অবস্থানকেই খোঁচা দিয়েছেন মানববাবু। কিন্তু তাঁর ভোলবদলে স্পষ্ট, এরাজ্যে কংগ্রেসের সঙ্গে জোট বন্ধুত্ব ভাঙতে চাইছে না আলিমুদ্দিন।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা