ইসলামাবাদ: মাসখানেক আগেই কাশ্মীরে ভয়াবহ আত্মঘাতী হামলা চালিয়েছে পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। এরপরই কূটনৈতিকভাবে কোণঠাসা হয় পাকিস্তান। আন্তর্জাতিক চাপের মুখে জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থাও নিতে শুরু করে পাক প্রশাসন। এবার খাস পাকিস্তানের মাটিতেই ইমরান সরকারের জঙ্গি যোগ নিয়ে প্রশ্ন তুললেন বিলাওয়াল ভুট্টো।

প্রাক্তন পাক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি ও প্রাক্তন পাক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলাওয়াল। বর্তমানে ইমরান খানের বিরোধী দল পিপিপি-র চেয়ারম্যানও তিনি। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, পাকিস্তানে এবং অন্য দেশে গিয়ে যেসব জঙ্গিরা হামলা চালাচ্ছে, তাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

বিলাওয়াল ভুট্টো আরও জানান যে ইমরান খানের মন্ত্রিসভার এমন অন্তত তিন মন্ত্রীকে তিনি চেনেন, যাদের সঙ্গে নিষিদ্ধ সংগঠনগুলির যোগ রয়েছে।

অন্যদিকে, পুলওয়ামা হামলায় জড়িত জইশ ই মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়ার প্রক্রিয়ায় ভেটো দিয়েছে চিন৷ রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে বেজিং এমন অবস্থান নিয়েছে৷ এর আগেও একই অবস্থান নিয়েছে তারা৷ কূটনৈতিক মহলের ধারণা, চিনের হাতে ভেটো দেওয়ার অধিকার যত দিন থাকবে, তত দিন মাসুদকে ওই তালিকায় ঢোকানো যাবে না৷

সম্প্রতি জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় সেনা কনভয়ে প্রবল বিস্ফোরণ ঘটানো হয়৷ সেই নাশকতায় ভারতীয় সেনাদের মৃত্যুর পরে আন্তর্জাতিক রাজনীতি উত্তপ্ত হয়েছে৷ সীমান্ত পেরিয়ে পাকিস্তানের মধ্যে থাকা জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে ভারতীয় বিমান বাহিনী৷ তারপর পাকিস্তানের তরফে সীমান্ত পার করা হয়৷ পাক বিমান বাহিনী ভারতে ঢুকে বোমা ফেলে৷ তাদের তাড়া করতে গিয়ে ভারতীয় বায়ুসেনা অভিনন্দন বর্তমানের বিমান ভেঙে পড়ে৷ বন্দি করার পরে কূটনৈতিক প্রক্রিয়ায় তাকে মুক্তি দেয় পাক সরকার৷