নয়াদিল্লি: গোটা দেশ করোনার গ্রাসে। এই আবহেই এবার বিহারে বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করে দিল নির্বাচন কমিশন। বিহারে ৩ দফায় ভোটগ্রহণ পর্ব চলবে। ভোটের ফল ঘোষণা করা হবে আগামী ১০ নভেম্বর। আগামী ২৮ অক্টোবর থেকে বিহারে ভোটগ্রহণ পর্ব শুরু।

করোনা পরিস্থিতির মধ্যেই আগামী মাসের শেষ সপ্তাহ থেকে বিহারে বিধানসভা ভোট শুরু হয়ে যাচ্ছে। শুক্রবারই বিহারে ভোটের দিন ঘোষণা করেছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। তবে সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে ভোটপর্ব চলাকালীন চূড়ান্ত সতর্কতামূলক ব্যবস্থার আয়োজন রাখতেও সংশ্লিষ্ট প্রশাসনকে নির্দেশ দেবে কমিশন।

এবার বিহারে ৩ দফায় বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। আগামী ২৮ অক্টোবর প্রথম দফার ভোটগ্রহণ। প্রথম দফায় বিহারের ৭১টি আসনে নির্বাচন হবে। এরপর ৩ নভেম্বর দ্বিতীয় দফায় ৯৪টি আসনে নির্বাচন হবে। তৃতীয় ও শেষ দফায় ৭৮টি আসনে ভোটগ্রহণ হবে। আগামী ১০ নভেম্বর বিহারে বিধানসভা ভোটের ফল ঘোষণা করা হবে।

বিহারের মোট ২৪৩টি আসনে ভোটগ্রহণ হবে। আগামী ২৯ নভেম্বর শেষ হচ্ছে বিহারের বর্তমান সরকারের মেয়াদ। করোনা আবহে কীভাবে ভোট পরিচালনা করা যাবে তা নিয়ে গত কয়েকমাস ধরে দফায়-দফায় আলোচনা চালিয়েছেন নির্বাচনী আধিকারিকেরা।

বিহার প্রশাসনের সঙ্গেও একাধিকবার আলোচনা সেরেছেন নির্বাচনী আধিকারিকরা। ভোট পর্বে সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে কী কী পদক্ষেপ করা যায় তা নিয়ে বিশেষজ্ঞদের পরামর্শও নিয়েছে নির্বাচন কমিশন।

শেষমেশ শুক্রবার বিহারে বিধানসভা ভোটের দিন ঘোষণা করে দিল নির্বাচন কমিশন। তবে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে এবার বিহারে একটি বুথে ভোটারের সংখ্যা কমিয়ে ১ হাজার করা হয়েছে।

স্বাভাবিকভাবেই এবার বিহারে বুথের সংখ্যাও বহু গুণে বেড়েছে। ভোটকর্মীদের জন্য পিপিই কিট, মাস্ক, স্যানিটাইজার, গ্লাভসের ব্যাবস্থা থাকছে। সকাল ৭ টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত ভোটগ্রহণ পর্ব চলবে বিহারে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।