নয়াদিল্লি : পঞ্চম দফার লকডাউন ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার ৩১শে মে মন কি বাত অনুষ্ঠানে ঘোষণা হতে পারে পঞ্চম দফা লকডাউনের। এবার আরও ছাড়ের কথা জানাতে পারে কেন্দ্র।

পয়লা জুন থেকে সম্ভবত শুরু হতে চলেছে লকডাউন ৫.০। নিজের বেতার অনুষ্ঠান মন কি বাতকেই এবার লকডাউনের মেয়াদ বৃদ্ধির ঘোষণার জন্য বেছে নিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। কেমন হবে পঞ্চম দফার লকডাউন সে বিষয়ে আলোকপাত করবেন মোদী বলে জানা গিয়েছে।

পড়ুন আরও- আকাশে ৪০ মিনিট ধরে ‘ব্ল্যাক রিং’, UFO ঘিরে জল্পনা তুঙ্গে

সূত্রের খবর এই দফায় দেশের ১১টি শহরের ওপর জোর দিতে চাইছে কেন্দ্র। যে শহরগুলিতে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ৭০ শতাংশেরও বেশি, সেই এলাকাগুলিতে বিশেষ কড়াকড়ি রাখা হবে বলে জানানো হয়েছে। দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, কলকাতা,পুনে, থানে, ইন্দোর, চেন্নাই, আহমেদাবাদ, জয়পুর ও সুরাট। এই শহরগুলির ওপর নজর রাখা হবে বলে খবর। এর মধ্যে আহমেদাবাদ, কলকাতা, দিল্লি, পুনে ও মুম্বইয়েই দেশের মোট আক্রান্তের ষাট শতাংশ রয়েছে। ফলে এই জায়গাগুলির দিকে মনোযোগ দিতে চাইছে কেন্দ্র।

এর আগে চতুর্থ দফার লকডাউনে কেন্দ্রের নজরে ছিল তিরিশটি পুরসভা এলাকা, যেখানে করোনা আক্রান্তের সংখ্যা ৮০ শতাংশের ওপরে। এই সব এলাকাগুলির জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছিল কেন্দ্র। এই এলাকাগুলি নিয়ে পদক্ষেপ নিতে বিশেষ বৈঠক ডাকা হয়। উপস্থিত ছিলেন পুরসভার শীর্ষস্থানীয় আধিকারিকরা। পঞ্চম দফার লকডাউনে শিথিলতা আরও বাড়ানো হবে বলে জানা গিয়েছে।

এবার ধর্মীয় স্থানগুলি খুলে দেওয়া হতে পারে। তবে সেখানে নিয়মের কড়াকড়ি থাকতে হবে বলে জানানো হয়েছে। তবে কোনও মেলা বসানো যাবে না বা ধর্মীয় কোনও জমায়েত করা যাবে না বলে জানানো হয়েছে। সূত্রের খবর সামাজিক দূরত্ব মেনে ও মাস্ক পরে ধর্মীয় স্থানে প্রবেশ করতে হবে।

চতুর্থ দফার লকডাউনেই সেলুনগুলি খোলার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। এবার খুলে দেওয়া হতে পারে জিমগুলি। তবে কন্টেনমেন্ট জোনগুলিতে এই নির্দেশ প্রযোজ্য হবে না। যদিও কোনও স্কুল কলেজ বা শিক্ষামূলক প্রতিষ্ঠান খোলা হবে না বলেই জানা গিয়েছে। খুলছে না সিনেমা হল বা শপিং মল। বিয়ে বা শেষকৃত্যে নির্দিষ্ট সংখ্যক নিমন্ত্রিতকে বলা যেতে পারে বলে জানিয়েছে কেন্দ্র, যদিও সেখানেও থাকবে নিয়মের কড়াকড়ি।

Proshno Onek II First Episode II Kolorob TV