নয়াদিল্লিঃ  সুবর্ণ সুযোগ দিচ্ছে ভারতীয় রেল। এবার মাত্র ১০ টাকায় স্বাস্থ্য পরীক্ষার সুযোগ থাকছে সাধারণ মানুষের সামনে। ট্রেনের যাত্রী ও রেলের কর্মচারীদের জন্য এই সুযোগ থাকছে। ভারতীয় রেলের পক্ষ থেকে হেলথ এটিএম কিয়স্ক তৈরি করার ঘোষণা করা হয়েছে। দেশের বিভিন্ন স্টেশনে এই স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা রাখা হবে বলে জানানো হয়েছে। এজন্য যাত্রী বা কর্মীদের দিতে হবে নূন্যতম টাকা।

রেলমন্ত্রক জানাচ্ছে, এই হেলথ এটিএম কিয়স্ক প্রথম বসানো হল দিল্লি ডিভিশনের ডিআরএম অফিসের সামনে। রেল মন্ত্রকের স্বাস্থ্য পরীক্ষা প্রকল্পের আওতায় এই প্রজেক্ট নিয়ে আসা হয়েছে। জানানো হয়েছে, রেলের কর্মীরা মাত্র ১০ টাকা দিলেই স্বাস্থ্য পরীক্ষা করাতে পারবেন। নর্দার্ন রেওয়ে ওমেন ওয়েলফেয়ার অর্গানাইজেশন বা এনআরডব্লুডব্লুওর সহায়তায় এই উদ্যোগ বাস্তবায়িত হয়েছে।

এনআরডব্লুডব্লুওর সভাপতি হরিন্দর কৌর দিল্লি ডিভিশনের এই হেলথ কিয়স্কের উদ্বোধন করেন গত ৭ই অক্টোবর। সাধারণ রেল যাত্রীদের জন্য লখনউ স্টেশনে এই কিয়স্কের উদ্বোধন করা হয়। একজন যাত্রীকে ৫০ টাকা দিতে হবে তাঁর স্বাস্থ্য পরীক্ষার জন্য। এই টাকা জমা দিলেই ১৬টি পরীক্ষানিরীক্ষা করার সুযোগ পাবেন যাত্রী।

এর আগে জানা গিয়েছিল মহিলাদের সুরক্ষার কথা ভেবে এক অসাধারণ সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল৷ তৈরি হয়েছে বিশেষ অ্যাপ। বিশেষ এই অ্যাপটির নাম দেওয়া হয়েছে আইওয়াচ এসওএস ফর উওম্যান৷ দ্য রেলওয়ে প্রোটেকশন ফোর্স এবং একটি বেসরকারি সংস্থার যৌথ উদ্যোগে এই অ্যাপটি তৈরি করা হয়৷ রেল সূত্রে জানা গিয়েছে, মহিলা রেলযাত্রীদের যে কোনও রকম সুরক্ষার জন্য এই অ্যাপটি কাজ করবে৷ গত বছরখানেক আগে এই অ্যাপটি তৈরির কাজ শুরু হয়ে গিয়েছিল৷

গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ফ্রি-তেই ডাউনলোড করা যাবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ৷ রেল সূত্রে জানা গিয়েছে, এই অ্যাপটির উপরে একবার প্রেস করলেই তৎক্ষণাৎ সেই পরিস্থিতির ৮০সেকেন্ডের একটি ভিডিও পৌঁছে যাবে আরপিএফ কন্ট্রোল রুমে৷ অ্যাপ থেকে আসা সেই ভিডিওটি মারফত মহিলা যাত্রীর অবস্থান ট্র্যাক করতে পারবে পুলিশ৷ সঙ্গে সঙ্গে লোকাল থানাকে খবর দিয়ে ঘটনাস্থলে পৌঁছে যাবে পুলিশ৷