পাটনা: অনেক আশা জাগিয়ে আসলেও এবার বামেদের হতাশ করলেন কানহাইয়া কুমার। বিহারের বেগুসরাইয় কেন্দ্র থেকে দাড়িয়েছিলেন সিপিআই প্রার্থী কানহাইয়া কুমার। বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের কাছে প্রায় চার লক্ষ ভোটের ব্যবধানে হারলেন তিনি।

বিহারে উল্লেখ্যযোগ্য ভাবে ভাল ফল করল এনডিএ। বিজেপি এবং নীতীশের জেডিইউ জোটের কাছে ধরাশায়ী হয়েছে কংগ্রেস, আরজেডি ও আরএলডি-র মহাজোট।

জেএনইউ ছাত্রে নেতা থাককালীন কানহাইয়া কুমার বিজেপি বিরোধী মুখ হয়ে উঠেছিলেন৷ উল্লেখ্যজনকভাবে সিপিআই প্রার্থী কানহাইয়া কুমারকে নিয়ে দেশজুড়ে জল্পনা তৈরি হয়েছিল৷ কিন্তু এই নির্বাচনে বেগুসরাই কেন্দ্রে প্রায় ৫৬ শতাংশ ভোট পায় বিজেপি। সেখান সিপিআই প্রার্থী ২২ শতাংশ ভোট পায়। তৃতীয় স্থানে রয়েছে আরজেডি-র তানবির হাসান। গতবারও ওই কেন্দ্র থেকে বিজেপির কাছে পরাজিত হয়েছিলেন তানবির হাসান।

তবে এটাও ঘটনা কেন্দ্রে বিজেপির বিরুদ্ধে সিপিআই ও আরজেডি পৃথকভাবে প্রার্থী দেয় এই কেন্দ্রে। প্রাথমিক ভাবে বিহারে সিপিআইয়ের সঙ্গে এই রাজ্যে বিজেপি বিরোধী জোটের সম্ভাবনা তৈরি হলেও বেগুসরাই ছাড়তে নারাজ ছিলেন আরজেডি নেতা তেজস্বী যাদব। ফলে আসন সমঝোতায় সম্মতি না হওয়ায় সিপিআইয়ের সঙ্গে জোট ভেস্তে যায়। আর তারফলে বিজেপি সুবিধা পেয়ে যায় তা বলাই বাহুল্য৷