ভোপাল: ফের দুর্ঘটনার কবলে পরিযায়ী শ্রমিকেরা। পরিযায়ী শ্রমিকদের বাস ও একটি লরির মুখোমুখি ধাক্কায় মৃত্যু হল ৮ পরিযায়ী শ্রমিকের। ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ৫৪ জন।

জানা যাচ্ছে, মধ্যপ্রদেশের গুনাতে বৃহস্পতিবার ভোর ৩ টে নাগাদ এই দুর্ঘটনা ঘটে। মহারাষ্ট্র থেকে ট্রাকে করে উত্তরপ্রদেশে ফিরছিলেন এই পরিযায়ী শ্রমিকেরা। জানা যাচ্ছে, ৭০ জন শ্রমিক ছিলেন ওই ট্রাকে। এদের মধ্যে অনেকের বাড়িই উন্নাওতে।

পুলিশ জানিয়েছে, একটি বাইপাসের কাছে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। শ্রমিকেরা মুম্বই থেকে উত্তরপ্রদেশে উন্নাওতে ফিরছিল।

অন্যদিকে বৃহস্পতিবার সকালেই ঘটে অপর মর্মান্তিক দুর্ঘটনা। উত্তরপ্রদেশে ৬ পরিযায়ী শ্রমিকদের ওপর দিয়ে চলে যায় সরকারি বাস। ঘটনায় আহত হয়েছেন দুই পরিযায়ী শ্রমিক।

ওই ঘটনায় জানা গিয়েছে, বুধবার রাত ১১ টা নাগাদ যোগী রাজ্যের মুজাফফর নগর জেলায় এই দুর্ঘটনা ঘটে। পরিযায়ী শ্রমিকেরা পঞ্জাব থেকে হাঁটা পথে বিহারের ফিরছিল বলে জানা গিয়েছে। পুলিশ জানিয়েছে, বাসের চালক পলাতক এবং বাস পুরোটাই খালি ছিল।

লকডাউন ঘোষণা হওয়ার পর বেশ কিছুদিন অপক্ষা করেছিলেন শ্রমিকেরা। কিন্তু দফায় দফায় লকডাউন বাড়ার ফলে বিরাট সমস্যায় পড়েছেন পরিযায়ী শ্রমিকেরা। একদিকে বিদেশ বিভূঁই। অন্যদিকে কোনও কাজ না থাকা বরং উলটে থাকা খাওয়ার খরচ। সব মিলিয়ে হেঁটে ফেরার পথে বাধ্য হয়েছে শ্রমিকেরা।

শ্রমিকদের এই ফেরা ঘিরে বেঁধেছে বিপত্তি। গত সপ্তাহেই মহারাষ্ট্রে মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। পরিযায়ী শ্রমিকদের দেহের ওপর দিয়ে চলে যায় একটি মালবাহী ট্রেনের খালি রেক। ঘটনায় ১৬ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়।

রেলট্রাক ধরে হাটছিলেন ওই শ্রমিকেরা। দিনভর হাঁটার পর তারা ক্লান্ত হয়ে রেললাইনের ওপরেই বিশ্রাম নিচ্ছিল। ভোর ৫ টা ১৫ নাগাদ চলে আসে মালগাড়ি, ঘটে মর্মান্তিক দুর্ঘটনা।

Proshno Onek II First Episode II Kolorob TV