প্রসেনজিৎ চৌধুরী: সীমান্তে বিখ্যাত ভুটান গেট বন্ধ। ওপারে ভারতের জনজীবন স্তব্ধ-চলছে লকডাউন। করোনাভাইরাস সংক্রমণ রুখতে এই উদ্যোগ। আর উল্টোদিকে আরও এক অভিনব লড়াইয়ের দুর্গ তৈরি করেছে ভুটান। রাস্তায় ড্রাগনভূমি ভুটানের রাজামশাই জিগমে খেসর নামগিয়াল ওয়াংচুক। অদৃশ্য ঘাতক করোনার বিরুদ্ধে কমান্ডার ইন চিফ তিনি। ভুটানের সর্বময় শাসক সীমান্ত এলাকা ফুন্টশোলিংয়ে সরেজমিনে তদারকি করলেন, ওপারে ভারতের দিক থেকে চলে আসা ভুটানিদের সাময়িক আবাসস্থল।

ভারতে লকডাউনের পর সীমান্ত লাগোয়া পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার জেলার জয়গাঁ স্তব্ধ। এই এলাকায় বসবাসকারী প্রায় ৫০০০ (পাঁচ হাজার) জন ভুটানি নিজ দেশে ফেরত এসেছেন। কড়া করোনা পরীক্ষা করেই বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে যেতে হয়েছে। সেই কাজে সাহায্য করছে রাজকীয় ভুটান আর্মি ও পুলিশ। রাজকীয় ভুটান আর্মির কমান্ডার ইন চিফ রাজা জিগমে খেসর। দায়িত্ব পালন করতেই তিনি রাস্তায়। ফুন্টশোলিংয়ের ওপারে জয়গাঁ শহরের জনগণ যদিও গৃহবন্দি, তবে সীমান্ত রেখার গা ঘেঁসে থাকা বাড়ির বাসিন্দারা দেখলেন এই ড্রাগন রাজাকে। ড্রাগনের দেশ যে করোনা হামলা থেকে আপাত নিরাপদ সেই খবর ছড়িয়েছে বিশ্বজুড়ে।

বিবিসির খবর, করোনা সংক্রমণ থেকে বাঁচতে ব্রিটিশ রানি প্রাসাদ ছেড়েছেন। রাজপুত্র আইসোলেশনে। এতে দুনিয়া জুড়ে শোরগোল পড়ে। সেই রেশ ধরে ভুটানের রাজারও নিরাপত্তা একই রকম হওয়ার কথা। কিন্তু ভুটানের সর্বাত্মক করোনা প্রতিরোধের চিত্র আলাদা। তারই খুঁটিনাটি পর্যবেক্ষণ করছেন রাজা জিগমে খেসর। ৭০ বছর আগে ১৯৪৯ সালে তাঁর প্রপিতামহ জিগমে দোরজি গুটি বসন্তের মতো ছোঁয়াচ মহামারি প্রতিরোধে তৈরি করিয়েছিলেন কোয়ারেন্টাইন।

সেই ইতিহাস ধরেই মারণ করোনা প্রতিরোধে বর্তমান ড্রাগন রাজা রাস্তায়। হু রিপোর্ট এবং বিভিন্ন গবেষণার সাম্প্রতিক করোনা তথ্য পর্যবেক্ষণে উঠে আসা তথ্য বলছে, চিনের লাগোয়া ১৪টি দেশের মধ্যে রাশিয়া ভুটান-ই আপাতত নিজেকে রক্ষা করতে সমর্থ। সেই ড্রাগনভূমির রাজা রাস্তায়। ছবি প্রকাশ করছে ভুটান সরকার।

আগেই জনজীবনে করোনা ভয় কাটাতে রাস্তায় নেমে গণস্বাস্থ্য কর্মসূচির অঙ্গ হিসেবে প্রধানমন্ত্রী ড. লোটে শেরিং বিলি করেছিলেন জীবাণুনাশক। এই ব্যাপক গণস্বাস্থ্য কর্মসূচির ফল- চিনে করোনা হামলার টানা তিনমাস পরেও চিনেরই লাগোয়া ভুটান প্রায় করোনা সংক্রমণ থেকে বেঁচে।

তবে ভুটানও কি নিরাপদ ? সর্বাত্মক জীবাণু বিহীন লড়াইয়ের মাঝে একটি উদ্বেগ একজন ভুটানি করোনা আক্রান্ত। থিম্পু থেকে প্রকাশিত হয়েছে রিপোর্ট। করোনা সংক্রমণের রেড জোনে ঢুকছে দেশটি। প্রতিরোধের লড়াইয়ে রাস্তায় নেমে রাজা নিজেই দুর্গ রক্ষার ভার নিলেন রাজা।