থিম্পু: রানওয়ে জুড়ে বিশেষ নজরদারি। তৈরি ছিল এয়ার এম্বুলেন্স। সেই বিমানেই আমেরিকার পথে পাড়ি দিলেন মার্কিন নাগরিক। তিনি করোনাভাইরাস আক্রান্ত। পারো আন্তর্জাতিক বিমান বন্দর থেকেই ভুটানকে জানিয়ে গেলেন বিদায় শুভেচ্ছা। অথচ তাঁরই দেশের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হিমালয়ের দেশ ভুটান কে ‘বাটন’ ও নেপালকে ‘নিপল’ বলে ভুল উচ্চারণ করেন। এর জেরে দুটি দেশেই ক্ষোভ ছড়ায়। বিশ্বজুড়ে সমালোচিত হন মার্কিন প্রেসিডেন্ট।

যে মার্কিন নাগরিক করোনা আক্রান্ত হয়ে ভুটানে বিশেষ চিকিৎসার আওতায় ছিলেন তিনি নিজেও চিকিৎসকদের ভূমিকায় আপ্লুত। ৭৬ বছরের ওই মার্কিন পর্যটকের বাড়ি ওয়াশিংটনে। সম্প্রতি তিনি ভারতের গুয়াহাটি বিমান বন্দর থেকে ড্রুক এয়ারে ভুটান এসেছিলেন। পরে থিম্পু পৌঁছে অসুস্থ হন। পরীক্ষায় ধরা পড়ে তিনি করোনাভাইরাসে আক্রান্ত। তড়িঘড়ি তাঁকে ও সহযাত্রীদের বিশেষ চিকিৎসা পর্যবেক্ষণের আওতায় নিয়ে যায় ভুটান সরকার। এদিকে করোনাভাইরাসের হামলা হয়েছে মার্কিন মুলুকেও। রাজধানী ওয়াশিংটনেই কম করে ১১ জনের মৃত্যু হয়েছে। ছড়াচ্ছে ভাইরাস।

ভুটান সরকার জানাচ্ছে, প্রবীণ ওই আমেরিকান করোনা রোগীর আত্মীয়দের ইচ্ছে অনুসারেই বিশেষ ব্যবস্থায় ওয়াশিংটন পাঠানো হয়েছে। তবে দেশে কোনও করোনাভাইরাস সংক্রমণ শুক্রবার পর্যন্ত হয়নি। ভুটান স্বাস্থ মন্ত্রকের বার্তা, বাকি যেসব বিদেশিদের করোনা ভাইরাস সংক্রামিত বলে প্রাথমিক সন্দেহ করা হয়েছিল তাঁরা সুস্থ। কড়া নদরদারির আওতায় এখনো রাখা হয়েছে।

থিম্পু থেকে বলা হয়েছে, সীমান্তের ওপারে চিনের ভয়াবহ পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। চিনে মৃত ৩ হাজারের বেশি।তেমনি আরেক দিকে ভারত, সেখান অবস্থা বিশেষ লক্ষণীয়। ভারতে শুক্রবার পর্যন্ত ১ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে।

গত বছর ডিসেম্বর মাসে ভুটানের প্রতিবেশী চিনে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এরপর বিশ্বজুড়ে সেই ভাইরাস ছড়াচ্ছে। তবে ভুটানে এখনও কেউ আক্রান্ত নন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ( হু ) জানিয়েছে করোনাভাইরাস বিশ্ব মহামারির আকার নিয়েছে। পাশাপাশি ভুটান সহ কয়েকটি দেশের ভাইরাস সংক্রমণ ঠেকানোর চেষ্টা প্রবল প্রশংসাজনক।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।