প্রতীতি ঘোষ, বারাকপুর: বিজেপির হাত থেকে ভাটপাড়া পুরসভা ছিনিয়ে নিতে মরিয়া তৃণমূল। বর্তমানে বিজেপি পরিচালিত পুরবোর্ড চলছে ভাটপাড়া পুরসভায়। এই পুরসভায় পুরপ্রধানের দায়িত্বে রয়েছেন বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের ভাইপো সৌরভ সিং। তবে ভাটপাড়া পুরসভাকে বারাকপুরের বিজেপির সাংসদ অর্জুন সিংয়ের পরিবারের দখল মুক্ত করতে চাইছে তৃণমূল শীর্ষ নেতারা। ভাটপাড়া পুরসভায় চলতি সপ্তাহের ৬ ডিসেম্বর অর্থাৎ শুক্রবার অনাস্থা প্রস্তাব আনবে তৃণমূল, জানালেন ভাটপাড়া পুরসভা এলাকার তৃণমূলের কনভেনর সোমনাথ শ্যাম । তবে বিজেপির পুরবোর্ড কোন অবস্থাতেই ভাঙবে না, জানালেন আত্মবিশ্বাসী বিজেপি সাংসদ অর্জুন সিং।

বিজেপি পরিচালিত ভাটপাড়া পুরসভার বর্তমান পুরপ্রধান পদে রয়েছেন অর্জুন সিংয়ের ভাইপো বিজেপি নেতা সৌরভ সিং । শেষ লোকসভা ভোটের আগে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়ে বিজেপির টিকিটে জিতে সাংসদ হন অর্জুন সিং । তিনি সাংসদ হওয়ার আগে ভাটপাড়া পুরসভার পুরপ্রধান ও স্থানীয় তৃণমূল বিধায়ক ছিলেন । তবে লোকসভা ভোটে জয়ের পর তিনি সাংসদ হওয়ায় পুরপ্রধান পদ ও বিধায়ক পদ থেকে ইস্তফা দেন। লোকসভা ভোটে তার জয়ের পর বিভিন্ন পুরসভার জন প্রতিনিধিরা তৃণমূল দল ত্যাগ করে তার হাত ধরে বিজেপিতে যোগদান করে । সেই সূত্র ধরে ভাটপাড়া পুরসভাও তৃণমূলের হাত থেকে বিজেপির হাতে চলে যায় । পুরপ্রধান পদে দ্বায়িত্ব নেন তার ভাইপো সৌরভ সিং ।

তবে রাজনৈতিক মহলের মতে, ভাটপাড়া পৌরসভার পুরপ্রধান তার ভাইপো হলেও এই পুরসভার নিয়ন্ত্রক অর্জুন সিং নিজেই। এদিকে বারাকপুর লোকসভা কেন্দ্র এলাকায় নিজেদের হারানো জমি ফিরে পেতে মরিয়া তৃণমূল কংগ্রেস। বারাকপুর মহকুমায় বর্তমানে একাধিক পুরসভা বিজেপির হাত থেকে নিজেদের দখলে নিতে সমর্থ হয়েছে তৃণমূল। বাকি আছে অর্জুনগড় বলে পরিচিত এই ভাটপাড়া পুরসভা। এবার সেই পুরসভা দখল নিতেও কোমর বেঁধেছে তৃণমূল।

আগামী ৬ ডিসেম্বর ভাটপাড়া পুরসভায় অনাস্থা প্রস্তাব আনা হবে বিজেপির বিরুদ্ধে, সোমবার স্পষ্ট করে জানালেন ভাটপাড়া পুরসভা এলাকায় তৃণমূল কংগ্রেসের কনভেনর সোমনাথ শ্যাম। তিনি বলেন, “বর্তমানে এই পুরসভার অধিকাংশ কাউন্সিলর তৃণমূল কংগ্রেসের সঙ্গে আছে । আমরা বিজেপির পুরপ্রধান সৌরভ সিংয়ের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনছি । পুরসভায় উন্নয়নের কাজ থমকে গেছে । চরম বিশৃঙ্খলা অবস্থা । ৩৩ জন কাউন্সিলরের মধ্যে ১৮ জন আমাদের সঙ্গে আছে, এছাড়াও বিজেপির সঙ্গে থাকা ৪ জন কাউন্সিলর আমাদের সমর্থন করবে, তারাও আমাদের সঙ্গে যোগাযোগ রেখেছে ।”

তবে তৃণমূল অনাস্থা প্রস্তাব আনলেও বোর্ড কোন ভাবেই বিজেপির হাতছাড়া হবে না বলে দাবি করেছেন বর্তমান পুরপ্রধান সৌরভ সিং । তিনি বলেন, “অনাস্থা প্রস্তাব আনলেও বেশিরভাগ কাউন্সিলর আমাকে সমর্থন করবে । তৃণমূলের সঙ্গে থাকা কাউন্সিলররা ও আমাকেই সমর্থন করবে । দেখুন কি হয় ।” সাংসদ অর্জুন সিং এই প্রসঙ্গে বলেন, “ভাটপাড়া পুরবোর্ড বিজেপির ছিল, আছে এবং থাকবে ।”