লন্ডন: ২০১৯ -এ মিস ইংল্যান্ড খেতাব জয় করেছিলেন। কিন্তু করোনা সংক্রমণের দুর্দিনে সেই খেতাব দূরে সরিয়ে চিকিৎসা পেশাতেই ফিরে এলেন বাঙালি কন্যা।

২০১৯ এর ডিসেম্বরে এই বাঙালি মেয়ে ভাষা মুখোপাধ্যায় ইংল্যান্ডের সেরা সুন্দরীর শিরোপা পেয়েছিলেন৷ কিন্তু এখন সেই সৌন্দর্যের মুকুট সরিয়ে রেখে তিনি হাতে তুলে নিয়েছেন স্টেথোস্কোপ। করোনা সংক্রমণে চিকিৎসক থেকে স্বাস্থ্যকর্মীরা চোখের পাতা এক না করে রয়েছেন। তাই এই সময়ে মানুষের স্বার্থেই চিকিৎসায় ফেরা তাঁর প্রয়োজন বলে মনে হয়েছে। সেই জন্যই এই সিদ্ধান্ত।

চিকিৎসা নিয়ে পড়াশোনা করেছেন ভারতীয় বংশোদ্ভূত বাঙালি কন্যা ভাষা। নটিংহ্যাম বিশ্ববিদ্যালয় থেকে চিকিৎসা বিজ্ঞানে স্নাতক এই বঙ্গতনয়া। বোস্টনের হাসপাতালে জুনিয়র চিকিৎসক পদে চাকরি করতেন তিনি। কিন্তু ২০১৯ এর ডিসেম্বরে মিস ইংল্যান্ড খেতাব জেতার পর আর চিকিৎসার জগতে থাকা হয়নি। কিন্তু এই সংকটজনক পরিস্থিতিতে ফের আগের পেশায় ফেরা প্রয়োজন মনে করেছেন।

মার্চের শুরুতে ভাষা ভারতে দাতব্য প্রতিষ্ঠান কভেন্ট্রি মার্সিয়া লায়ন্স ক্লাবের আমন্ত্রণে চার সপ্তাহের জন্য এসেছিলেন। এখানে স্কুল শিক্ষার্থীদের সচেতন করে তুলতে ও প্রতিবন্ধীদের সাহায্যে কাজ করছিলেন তিনি। কিন্তু ইংল্যান্ডে করোনা আক্রান্তদের সংখ্যাবৃদ্ধি দেখে ফের পুরনো পেশায় ফেরেন তিনি। গত বুধবার ইংল্যান্ডে ফিরেছেন বঙ্গতনয়া। কিন্তু ইংল্যান্ড ফিরেই তিনি চিকিৎসার কাজে হাত লাগাতে পারেননি। কারণ নিয়ম মেনে তাঁকেও ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে। তার পরে চিকিৎসায় যোগ দেবেন তিনি।

এক সংবাদ সংস্থার কাছে ভাষা জানাচ্ছেন, মিস ইংল্যান্ড খেতাব নিয়ে এই সময় আমার ইংল্যান্ডের পাশে থাকা দরকার। একজন চিকিৎসক হিসেবে আমার এখন কাজ করা উচিত। শীঘ্র আমি কাজে যোগ দিতে চাই।