নয়াদিল্লি- দিনে অনেকবারই স্প্যাম কলের শিকার হই আমরা। অনেক অজানা নম্বর থেকে ফোন আসে, তার মধ্যে কিছু নম্বর কিন্তু সন্দেহজনক। জানাচ্ছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইণ্ডিয়া বা ট্রাই। তাদের সতর্কবার্তা এই ধরণের ফোন আসতে পারে পাকিস্তান বা বাংলাদেশ থেকে। সেক্ষেত্রে বড়সড় সমস্যায় পড়তে পারেন সংশ্লিষ্ট গ্রাহক। শিকার হতে পারেন আর্থিক প্রতারণার অথবা তাঁদের নিরাপত্তাও বিঘ্নিত হতে পারে।

ট্রাই জানাচ্ছে সতর্ক হোন গ্রাহক। কোন নম্বর থেকে ফোন আসছে, তা রিসিভ করার আগে অচেনা নম্বর দেখলেই সতর্ক হন। দ্রুত রিপোর্ট করুন এই নম্বর সম্পর্কে জানিয়ে। তবে অনেকেই জানেন না ঠিক কোথায় এর বিরুদ্ধে অভিযোগ জানাতে হবে। এই ব্যাপারেই পথ দেখাচ্ছে ট্রাই। সরকারি এই সংস্থা জানাচ্ছে, এই ধরণের সন্দেহজনক ফোন পেলেই একটি টোল ফ্রি নম্বরে অভিযোগ জানান। নম্বরটি হল 1800 110 420। এছাড়াও ১৯৬৩ এই নম্বরে ফোন করেও সন্দেহজনক ফোনটির ব্যাপারে জানাতে পারেন আপনি।

ট্রাই এই ইস্যুতে বিভিন্ন মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাকে সতর্ক করেছে। ট্রাই জানাচ্ছে ভারতের কোনও প্রান্ত থেকে ফোন এলে তার শুরুর সংখ্যা হবে +91। কিন্তু তার বাইরে অন্যান্য সব সংখ্যাই দেশের বাইরে থেকে ফোন আসার ইঙ্গিত দেবে। এক সতর্কবার্তায় ট্রাই জানিয়েছে কোনও আন্তর্জাতিক নম্বর থেকে ফোন এলে বা ফোন আসছে অথচ কোনও নম্বর ফোনের ডিসপ্লেতে দেখা যাচ্ছে না, এরকম ঘটনা ঘটলে, সঙ্গে সঙ্গে টোল ফ্রি নম্বরে জানান। তৎক্ষনাত ব্যবস্থা নেওয়া হবে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।