সার্চ ইঞ্জিন গুগল নিত্যদিনের সঙ্গী। এমন কোনও বিষয় নেই, যাতে আমরা গুগলে সার্চ করি না। কিন্তু আমরা কজন জানি যে গুগলে সাধারণ সার্চ করলেও আপনার অতি কষ্টের সঞ্চয়ে হ্যাকারদের হাত পড়তে পারে? হ্যাঁ ঠিকই শুনেছেন। সাইবার বিশেষজ্ঞরা জানাচ্ছেন খুব সাবধানে গুগল সার্চ করুন। কারণ ওৎ পেতে বসে রয়েছে হ্যাকাররা। একটু অসাবধান হলেই বিপদ।

এর আগেই জানানো হয়েছিল, ভুয়ো কিছু এসএমএস বা মেলে ক্লিক করলে সরাসরি অ্যাকাউন্ট থেকে টাকা কাটতে পারে আপনার। তেমনই সাবধনতা দরকার বিভিন্ন মেসেজে আসা লিংকে ক্লিক করার ক্ষেত্রেও। কারণ এই সব ভুয়ো মেসেজ বা মেলের মধ্যেই থাকে হ্যাকারদের লোভনীয় হাতছানি, কোথাও নানা আকর্ষণীয় অফার থাকে, কোথাও আবার থাকে টাকা জেতার জেতার সুযোগের ভুয়ো অফার। ফলে এই সব লিংকে ক্লিক করলেই সরাসরি অ্যাকাউন্ট থেকে টাকা খসার ভয় থাকে।

তবে এবার নতুন রাস্তা নিয়েছে হ্যাকাররা। সাইবার বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গুগল সার্চেও এই সমস্যায় পড়তে হতে পারে। ক্রিপটো দুনিয়ায় এই ধরণের প্রতারণার খবর প্রায়ই মেলে। গুগলে গিয়ে বিটকয়েন সার্চ করলে এই ধরণের প্রতারণার মুখে পড়তে হতে পারে গ্রাহকদের। এছাড়াও গুগলে কোড জেনারেটরস অপশন সার্চ করলে সমস্যা হতে পারে।

সেক্ষেত্রে কোন কোনও ওয়েবসাইট ভুয়ো সে বিষয় জ্ঞান থাকা জরুরি। কারণ এই ধরণের সার্চের ক্ষেত্রে যে ধরণের রেজাল্ট আসে, তা বেশিরভাগ ক্ষেত্রেই ভুয়ো হয়। সমীক্ষা বলছে এই ধরণের সার্চে গুগল প্রথম পাঁচটি রেজাল্টের চারটিই ভুয়ো বা ফেক ওয়েবসাইটের নাম দেখায়। ক্রিপটো ওয়ালেট প্রোভাইডার জেনগোর বিশেষজ্ঞরা জানাচ্ছেন যদি এই সব ওয়েবসাইটের লিংকে ক্লিক করা হয়, তাহলে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা হাপিস হয়ে যাওয়াটা সময়ে অপেক্ষা।

চলতি বছরের একটি ঘটনা বলছে, এই ধরণের প্রতারণায় কুড়ি হাজার ডলার হারাতে হয়েছে এক ব্যক্তিকে। তাই সাধু সাবধান…