মোবাইল ফোনের ব্যবহার করেনা আজকাল এমন মানুষ পাওয়া অসম্ভব। মোবাইল ফোন আজকাল মানুষের জীবনের সঙ্গে জড়িয়ে জীবনেরই একটা অংশ হয়ে গিয়েছে। মধ্যবিত্ত ক্রেতাদের কাছে মোবাইল কিনতে আওয়ার আগে বাজেট একটা গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকে। কিন্তু সমস্যা হয় বাজেট কম হলেই। কেননা আজকাল বাজারে কম দামের মধ্যে ভাল মোবাইল পাওয়া বেশ দুষ্কর। তাই অল্প বাজেটের মধ্যে যারা মোবাইল কিনতে চাইছেন তাঁদের দোকানে যাওয়ার আগে একটু দেখে নিয়ে গেলে অসুবিধার মধ্যে পরতে হয় না। ৮ হাজারের মধ্যে কিছু ভাল ফোনের তালিকা দেওয়া হল

শাওমি রেডমি ৮এ
এই কোম্পানির ফোন ক্রেতাদের কাছে বেশ জনপ্রিয়। এই কোম্পানির ফোনের সব থেকে ভাল সুবিধা হল ব্যাটারি। উন্নত ব্যাটারি আর তার সঙ্গে ভাল্মানের ক্যামেরা এই ফোনকে ক্রেতাদের কাছে জনপ্রিয় করে তুলেছে। এতে রয়েছে ৬.২২ ইঞ্চি স্ক্রিন। রয়েছে ১২ মেগাপিক্সেল এবং ৮ মেগাপিক্সেল ক্যামেরা। এছাড়াও রয়েছে ২ জিবি র‍্যাম। এছাড়াও রয়েছে ৫০০০ এমএএইচ ব্যাটারি। এছাড়াও রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩৯। রয়েছে উন্নত মেমরিও। এই ফোনের দাম ৬৪৯৯

রিয়েলমি সি ২
অল্প দামের মধ্যে এই ফোনটিও ক্রেতাদের কাছে বেশ জনপ্রিয়। এতে রয়েছে ৬.১ ইঞ্চি স্ক্রিন। যা যথেষ্ট বড়। এছাড়াও রয়েছে ১৩ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডেপ্ত সেন্সর। এতে অয়েছে ডুয়েল সিমের সুবিধাও। এছাড়াও রয়েছে ৪০০০ এমএএইচ ব্যাটারি। এতে রয়েছে ৩ জিবি র‍্যাম। পাওয়া যাবে মাত্র ৬৩৩৯ টাকায়।

স্যামসং গ্যালাক্সি এম১০
অল্প দামের মধ্যে উন্নত ক্যামেরা যুক্ত এই ফোনও ক্রেতাদের তালিকার মধ্যে আসতে পারে। কেননা এতে রয়েছে ১৩ এবং ৫ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর। অয়েছে ৬.২ ইঞ্চি ডিসপ্লে। রয়েছে ২ জিবি র‍্যাম এবং ১৬ জিবি স্টোরেজ। রয়েছে অক্তা কোর প্রসেসর। ক্রেতারা পাবে মাত্র ৭৪৯৯ টাকায় এই ফোন।

শাওমি রেডমি ৭
অল্প দামের মধ্যে শাওমি রেডমি ৭ আর একটি পছন্দ হতে পারে। কেননা এতে রয়েছে ৬.২৬ ইঞ্চি স্ক্রিন। তার সঙ্গে রয়েছে ৪০০০ এমএএইচ ব্যাটারি। রয়েছে স্ন্যাপড্রাগন ৬৩২। এতে রয়েছে ১২+২ মেগাপিক্সেল ডুয়েল ক্যামেরা। সামনে রয়েছে ৮ মেগাপকিসেল সেলফি ক্যামেরা । ক্রেতারা এই ফোন পেতে পারবে ৭৪৯৯ টাকায়।

ইনফিনিক্স হট ৮
অল্প দামের মধ্যে এই ফোনটি ক্রেতাদের কাছে পছন্দের হতেই পারে। এতে রয়েছে ৬ ইঞ্চি ডিসপ্লে। রয়েছে ৫০০০ এমএএইচ ব্যাটারি। যার ফলে অনেকক্ষণ ধরে এই ফোন ব্যবহার করা যাবে। এতে রয়েছে অক্তা কোর প্রসেসর। যার ফলে বেশ দ্রুত কাজ করবে এই ফোন।

রিয়েলমি ৩ আই
রিয়েলমি বরাবর ক্রেতদের জন্য এনেছে নজরকারা ঝাঁ চকচকে লুকের ফোন। যার ফলে ক্রেতাদের নজর খুব স্বাভাবিকভাবেই এই ফোনের দিকে যাবে তা বলার অপেক্ষা রাখে না। অল্প দামের মধ্যে রিয়েলমি এনেছে ক্রেতাদের জন্য এক নতুন ফোন। এতে রয়েছে ৬.২২ ইঞ্চি স্ক্রিন। রয়েছে ১৩ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডেপ্ত সেন্সর। এছাড়াও সামনে রয়েছে ১৩ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা।

স্যামসং গ্যালাক্সি এ১০
স্যামসং বরাবর ক্রেতাদের কাছে জনপ্রিয়। কেননা বরাবর স্যামসং উন্নত ধরণের সুবিধা দিয়ে ক্রেতাদের কাছে নিজেদের মান ধরে রেখেছে। আর বিভিন্ন বাজেটের মধ্যেও স্যামসং বহু বছর ধরে মোবাইল নিয়ে এসেছে। গ্যালাক্সি এ১০ রয়েছে ৬.২ ইঞ্চি স্ক্রিন। এছাড়াও ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা এবং ১৩ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা। রয়েছে ২ জিবি র‍্যাম এবং ১৬ জিবিও স্টোরেজ।

নোকিয়া ৩.১ প্লাস
এতে রয়েছে ৬ ইঞ্চি স্ক্রিন সাইজ। রয়েছে ৩ জিবি র‍্যাম এবং ৩২ জিবি স্টোরেজ। রয়েছে ডুয়েল সিমের সুবিধা। এছাড়াও রয়েছে ৩৫০০ এমএএইচ ব্যাটারি। এছার রয়েছে অক্তা কোর প্রসেসর।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও