বর্তমানে যে কোন সাধারণ মানুষের কাছে ফোন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। যে কোন ফোন কেনার ক্ষেত্রে ক্রেতাদের কাছে মূল যে বিষয়গুলি গুরুত্ব পেয়ে থাকে তা হল ব্যাটারি ক্ষমতা এবং ক্যামেরা। তার সঙ্গে দাম বেশ গুরুত্ব পায়। সাধারনভাবে যে কোন ক্রেতাই কম দামে ভাল ধরনের ফোন কেনার দিকে একটু বেশী আগ্রহী হয়ে থাকে। আর বর্তমানে বিভিন্ন দামে ভিন্ন ধরনের ফোন থাকার কারণে ক্রেতাদের কাছে বাছাটাই বেশ গুরুত্বপূর্ণ হয়ে যায়। এক ঝলকে দেখে নেওয়া যাক ১৫,০০০ টাকার মধ্যে কি ধরনের ফোন ক্রেতারা পেতে পারে

১. রিয়েলমি ৫ প্রো- কোয়াড ক্যামেরা যুক্ত এই ফোন অল্প দামে ফোনের তালিকার মধ্যে সবার উপরে থাকবে। এই ফোনে রয়েছে ৬.৩ ইঞ্চি স্ক্রীন সাইজ। এছাড়াও রয়েছে ৪ জিবি র‍্যাম। এছাড়াও এই ফোনে রয়েছে ৪০৩৫ এমএএইচ ব্যাটারি। অর্থাৎ অল্প দামের মধ্যে এই ফোনের মধ্যে ক্রেতারা সব কিছুই পেয়ে যাবে। থাকছে ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা তার সঙ্গে ওয়াইড এঙ্গেল, টেলিফটো এবং ম্যাক্রো ক্যামেরাও। থাকছে স্ন্যাপড্রাগন ৭১২। যার ফলে ফোনটি অনেক দ্রুত কাজ করবে। এর দাম পরবে ১৩,৯৯৯ টাকা।

২. স্যামসং গ্যালাক্সি এম৩০এস- আধুনিক এবং পাতলা এই ফোন আর একটি পছন্দের হতে পারে ক্রেতাদের কাছে। কেননা এতে রয়েছে আমোলেড ডিসপ্লে এবং ৪৮ মেগাপিক্সেল ত্রিপল ক্যামেরা সেট আপ। এছাড়াও রয়েছে ৬০০০ এমএএইচ ব্যাটারি। সঙ্গে থাকছে দ্রুত চার্জ করার সুবিধাও। থাকছে অক্তা কোর প্রসেসর। এর দাম পরবে ১৩৯৯৯ টাকা।

৩. শাওমি রেডমি নোট ৭ প্রো- এই ফোনে রয়েছে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা এবং স্ন্যাপড্রাগন ৬৭৫। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৭৫ থাকার কারণে এই ফোন অন্যান্য ফোনের থেকে বেশ দ্রুত হবে। এতে থাকছে ৬.৩ ইঞ্চি ডিসপ্লে। থাকছে ৪০০০ এমএএইচ ব্যাটারিও। এই ফোনের দাম পরবে ১১০০৫ টাকা।

৪. শাওমি এমআই এ৩- এমআই ৩ হল শাওমির অন্যতম একটি অ্যান্ড্রয়েড ফোন। এতে রয়েছে ত্রিপল রেয়ার ক্যামেরা সঙ্গে ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি শুটার। থাকছে আলট্রা ওয়াইড ক্যামেরা এবং ডেপ্ত সেন্সর। রয়েছে এইচডি ডিসপ্লে এবং ৪০৩০ এমএএইচ ব্যাটারি। থাকছে ফাস্ট চার্জ করার সুবিধাও। এই ফোনের দাম পরবে ১২০২৬ টাকা।

৫. মোটরোলা ১ ভিসন- এই ফোনে রয়েছে ৬.৩ ইঞ্চি স্ক্রীন। থাকছে কম লাইটে ছবি তোলার সুবিধাও। থাকছে ৪৮ মেগাপিক্সেল রেয়ার ক্যামেরা। এছাড়াও থাকছে ৩২ জিবি স্টোরেজ এবং ৪ জিবি র‍্যাম। থাকছে ৩৫০০ এমএএইচ ব্যাটারি।

৬. রিয়েলমি ৩ প্রো- এতে রয়েছে ৬.৩ ইঞ্চি ডিসপ্লে। থাকছে ৪০৪৫ এমএএইচ ডিসপ্লে। এতে রয়েছে অক্তা কোর প্রসেসর। এছাড়াও যারা গেম খেলতে পছন্দ করেন তারা এই ফোনে গেমও খেলতে পারবেন। এই ফোনের দাম ১১৭৪৫ টাকা।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ