স্টাফ রিপোর্টার, কলকাতা: সপ্তদশ লোকসভা নির্বাচনে রাজ্যের পাঁচটি লোকসভা কেন্দ্রে ভোট গ্রহণ চলছে। এই পাঁচ কেন্দ্রের তিনজন হেভিওয়েট প্রার্থীরা হলেন, মৌসম বেনজির নূর, অভিজিৎ চৌদুরী, আবু হাসেম খাম চৌধুরী।

মৌসম বেনজির নূর: ২০১৪ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস প্রার্থী মৌসম নূর উত্তর মালদহতে জয়ী হয়েছিলেন৷ তার নিকটতম সিপিএম প্রার্থী খগেন মুর্মুরকে ৬৫,৭০৫ ভোটের ব্যবধানে পরাজিত করেছিলেন৷ সপ্তদশ লোকসভা নির্বাচনে দল বদলে তৃণমূল শিবিরে নাম লিখিয়েছেন মৌসম। এই কেন্দ্রে তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বি ভাই কংগ্রেস প্রার্থী ঈশা খান চৌধুরী।

আবু হাসেম খান চৌধুরী: ২০১৪ সালের লোকসভা নির্বাচনে দক্ষিণ মালদাতে কংগ্রেস প্রার্থী আবু হাসেম খান চৌধুরী জয়ী হয়েছিলেন৷ তার নিকটতম বিজেপি প্রার্থী বিষ্ণুপদ রায়কে ১ লক্ষ ৬৪ হাজার ১১১ ভোটের ব্যবধানে পরাজিত করেছিলেন৷ গনি খান চৌধুরী পরিবারের এই দাপুটে কংগ্রেস নেতা সপ্তদশ লোকসভা নির্বাচনে কংগ্রেসের হয়েই এই কেন্দ্র থেকে ভোট লড়ছেন।

অভিজিৎ মুখোপাধ্যায়: ২০১৪ লোকসভা ভোটে জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে জয়ী হয়েছিল কংগ্রেস প্রার্থী অভিজিৎ মুখোপাধ্যায়৷ তার নিকটতম সিপিএমের প্রার্থী মোজাফফর হোসেনকে ৮১৬০ ভোটে পরাজিত করেন।

পারিবারিক সূত্রেই রাজনীতিতে পা রেখেছেন অভিজিৎ। ভারতীয় জাতীয় কংগ্রেসের দাপুটে নেতা এবং প্রাক্তণ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ছেলে অভিজিৎ সপ্তদশ লোকসভা নির্বাচনে লড়ছেন জঙ্গিপুর কেন্দ্র থেকে। এবার তাঁর লড়াই বিজেপির মাফুজা খাতুন এবং তৃণমূলের খলিলুর রহমানের সঙ্গে।