নয়াদিল্লি: সৌরজগতের বাইরে কোনও এক গ্রহ। আর তাকেই এবার ডাকা হবে বাংলা কিংবা সংস্কৃত নামে। কারণ, ৩৪০ আলোকবর্ষ দূরের ওই গ্রহের নামকরণের ভার পড়েছে ভারতের উপর। বাংলা কিংবা সংস্করত নামই বেছে দিতে বলা হয়েছে।

এতদিন যে নামগুলি দেওয়া সেগুলির বেশিরভাগই ইংরেজি বা পাশ্চাত্যের দেওয়া নাম। এবার ভারত এই নামকরণের দায়িত্ব পেয়েছে।

প্যারিসের আন্তর্জাতিক মহাকাশ সংস্থার পক্ষ থেকেই এই নামকরণের দায়িত্ব দেওয়া হয়। তারা বিভিন্ন দেশকে গ্রহ উপগ্রহের নামকরণের দায়িত্ব দিয়ে থাকে। এবার সেখান থেকেই ভারতকে দায়িত্ব দেওয়া হয়েছে। ভারতের অ্যাস্ট্রোনমিকাল স্যোসাইটি গ্রহের নামকরণের জন্য বিভিন্ন স্কুল কলেজে প্রতিযোগিতার আয়োজন করে এই সংস্থা।

এখনও পর্যন্ত ১৬০০ নাম পেয়েছে এএসআই। তারমধ্যে পাঁচটি নামকে তাঁরা প্রাথমিক পর্যায়ে বাছাই করেছেন। এই পাঁচটি নামের মধ্যে রয়েছে অনাহত, বিভা (বাঙালি বিজ্ঞানী বিভা চৌধুরির নাম), সংস্কৃত নাম রশ্মিরথি, সুতেজ এবং বিভাস। উল্লেখ্য, বিভা চৌধুরী ছিলেন একজন ভারতীয় পদার্থবিজ্ঞানী। কসমিক রে নিয়ে উল্লেখযোগ্য কাজ করেছেন তিনি।

এছাড়া নক্ষত্রেরও কয়েকটি নাম বাছাই করা হয়েছে। যে নক্ষত্রকে কেন্দ্র করে ওই গ্রহটি ঘুরছে। যে কটি নাম প্রাথমিক ভাবে বাছাই করেছে এএসআই তার মধ্যে রয়েছে অভ্ররক্ষিণ, আলেয়া, সন্তমাস, তপ্তপৃহস এবং তরঙ্গ। এই নামগুলি বাছাইয়ের পর হবে ভোটাভুটি। অনলাইনে ১ নভেম্বর থেকে নাম চূড়ান্ত করার জন্য ভোট দিতে পারবেন দেশবাসী। ভোটাভুটির পর ১০ ডিসেম্বর প্রকাশ করা হবে চূড়ান্ত নামের তালিকা।