অমর্ত্য সেনের পর ফের একবার অর্থনীতির নোবেল উঠল আর এক বাঙালির হাতে। ২০১৯-এ অথনীতিতে নোবেল পেলেন বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

সাউথ পয়েন্ট ও প্রেসিডেন্সি কলেজে পড়াশোনা করেছেন তিনি। অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ছাড়াও অর্থনীতিতে নোবেল পেয়েছেন এসথার ডাফলো ও মাইকেল ক্রেমার।

৫৮ বছর বয়সী অভিজিৎ বন্দ্যোপাধ্যায় পিএইচডি করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে। আমেরিকায় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে অর্থনীতির অধ্যাপক।

অন্যদিকে প্যারিসে জন্ম এসথার ডাফলোর। তিনিও একই প্রতিষ্ঠানেই অধ্যাপনার কাজ করেন। ওখান থেকে গবেষণা করেছেন তিনি। এসথার ডাফলোই অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী। অর্থাৎ সস্ত্রীক নোবেল পেলেন এই বাঙালি অর্থনীতিবিদ।

অভিজিতের বাবা দীপক বন্দ্যোপাধ্যায় এবং মা নির্মলা উভয়েই অর্থনীতির অধ্যাপক। নির্মলা বন্দ্যোপাধ্যায় ছিলেন সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্স-এর অধ্যাপিকা। অন্যদিকে, দীপক বন্দ্যোপাধ্যায় প্রেসিডেন্সি কলেজের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ছিলেন।

মিশেল ক্রেমারের বয়স ৫৫। তিনি হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে পিএইচডি করেছেন। আর হার্ভার্ডেই অধ্যাপনার কাজ করেন। ৯ মিলিয়ন সুইডিশ অর্থের এই পুরস্কার সমানভাবে ভাগ করে দেওয়া হবে তিন গবেষকের মধ্যে।