কলকাতা: এবার ইসলামপুর কাণ্ডের জেরে কোপ পড়ল শিক্ষক বদলিতে৷ রাজ্য শিক্ষা দফতর আপাতত বাতিল করেছে শিক্ষক বদলির প্রক্রিয়া। প্রাথমিক ও মাধ্যমিক স্তরে শিক্ষক বদলির উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।শিক্ষা দফতর বিজ্ঞপ্তি করে জানিয়েছে, আপাতত কারও কোনও বদলির আবেদন গ্রাহ্য হবে না।

প্রসঙ্গত, শিক্ষক নিয়োগকে কেন্দ্র করেই ছাত্র বিক্ষোভ ও অশান্তি দানা বেধেছিল উত্তর দিনাজপুরের ইসলামপুরের দাড়িভিট হাইস্কুলে।সেখানে পড়ুয়াদের দাবি অমান্য করে উর্দু শিক্ষক নিয়োগ করায় স্কুল চত্বর রণক্ষেত্র হয়ে ওঠে ৷ গুলি চালায় পুলিস। সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় রাজেশ সরকারের। তাছাড়া সেখান থেকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি হয় তাপস বর্মণকে এবং পরে সেখানেই তাঁর মৃত্যু হয়।

ফাইল ছবি

এই ঘটনায় জন্য বিরোধীদের সমালোচনার মুখে পড়তে হয় শাসক দলকে। যদিও পুলিসের গুলিতে কোনও মৃত্যু হয়নি বলে দাবি করেছেন জেলা পুলিস সুপার। পাশাপাশি পুলিসের গুলিতে মৃত্যুর অভিযোগ খারিজ দিতে দেখা যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। গোটা ঘটনার তদন্তভার সিআইডির হাতে তুলে দেয় রাজ্য সরকার। যদিও এখনও পর্যন্ত কেউ-ই গ্রেফতার হয়নি। তবে নিহতের পরিবার সিবিআই তদন্তের দাবি করেছেন।