কলকাতা: শনিবার কেরলের বিরুদ্ধে প্রথম রঞ্জি ম্যাচ খেলতে তিরুঅনন্তপুরম উড়ে যাচ্ছে বাংলা। তার আগে বৃহস্পতিবার প্রথম ম্যাচের জন্য ঘোষিত হল বাংলা দল।

এদিন ১৫ সদস্যের দল বেছে নেয় নির্বাচক কমিটি। অধিনায়ক অভিমন্যু ঈশ্বরণের ডেপুটি হিসেবে ২০১৯-২০ রঞ্জি ট্রফিতে বাংলার দায়িত্ব সুদীপের (চট্টোপাধ্যায়) কাঁধে। অধিনায়ক না থাকলেও দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার হিসেবে মনোজ তিওয়ারির সার্ভিস পাবে বাংলা। রয়েছেন অভিজ্ঞ অনুষ্টুপ মজুমদারও। চমক বলতে পাঁচ বছর পর রঞ্জি ট্রফির দলে অর্ণব নন্দীর কামব্যাক।

বিজয় হাজারে ও মুস্তাক আলি ট্রফিতে দুরন্ত পারফরম্যান্সের পুরস্কার পেলেন তিনি। পেসার হিসেবে দলের সঙ্গে প্রত্যাশামতোই কেরল যাচ্ছেন অভিজ্ঞ অশোক দিন্দা। এছাড়াও দলে আছেন ইশান পোড়েল, মুকেশ কুমার ও বি অমিত। স্পিনার হিসেবে দলে সুযোগ পেলেন অনুর্ধ্ব-23 প্রদীপ্ত প্রামানিক। রয়েছেন শাহবাজ আহমেদ।

উইকেটরক্ষক অভিজ্ঞ শ্রীবৎস গোস্বামী। একইসঙ্গে অধিনায়ক ঈশ্বরণের সঙ্গে ব্যাট হাতে ইনিংস ওপেন করবেন অভিষেক রামন। তৃতীয় ওপেনার হিসেবে কেরল যাচ্ছেন কৌশিক ঘোষ। দল নির্বাচন নিয়ে খুশি অধিনায়ক ঈশ্বরণ জানান, ‘এইমুহূর্তে সবচেয়ে অভিজ্ঞ দল এটাই। ভালো ফলের বিষয়ে আমরা আশাবাদী, কারণ প্রস্তুতি দারুণ হয়েছে।’

১৫ ও ১৬ ডিসেম্বর চূড়ান্ত প্রস্তুতির পর ম্যাচের আগে পিচের চরিত্র বুঝেই ঘোষিত হবে একাদশ। উথাপ্পা, স্যামসনদের বিরুদ্ধে নির্দিষ্ট স্ট্র্যাটেজি কষেই এগোতে চাইছে অরুণ লালের বাংলা।

একনজরে বাংলা দল: অভিমন্যু ঈশ্বরণ (অধিনায়ক), সুদীপ চট্টোপাধ্যায় (সহ-অধিনায়ক), মনোজ তিওয়ারি, অনুষ্টুপ মজুমদার, শ্রীবৎস গোস্বামী, অভিষেক রামন, অর্ণব নন্দী, অশোক দিন্দা, ঋত্বিক রায়চৌধুরি, ইশান পোড়েল, প্রদীপ্ত প্রামানিক, শাহবাজ আহমেদ, মুকেশ কুমার, কৌশিক ঘোষ এবং বি অমিত।