কলকাতা: আধুনিক কৃষিতে অবদানের জন্য এবারেও কেন্দ্রের নরেন্দ্র মোদীর সরকার ‘কৃষি কর্মণ পুরস্কার’-এর জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের বাংলাকেই বেছে নিচ্ছে । ফলে এই নিয়ে টানা ছ’বার পশ্চিমবঙ্গে ঝুলিতে আসছে এই পুরস্কার। মুখ্যমন্ত্রী কৃষিতে রাজ্যের এমন সাফল্যের খবর টুইট করে সন্তোষপ্রকাশ করেছেন৷ পাশাপাশি কৃষি দফতরে আধিকারিকদের তিনি অভিনন্দন জানিয়েছেন।

দিল্লিতে প্রধানমন্ত্রী মোদী ১০ অক্টোবর রাজ্যের প্রতিনিধির হাতে এই পুরস্কারটি তুলে দেবেন।এই পুরস্কারের আর্থিক মূল্য ২ কোটি টাকা। এদিকে কৃষি মন্ত্রকের যুগ্মসচিব বিবেক আগরওয়াল রাজ্যের কৃষি দফতরের সচিব রাজেশ সিনহাকে চিঠি দিয়ে এই পুরস্কারের কথা জানিছেন। এ ছাড়াও আলাদা করে রাজ্যের দুই কৃষককে কেন্দ্র সেদিনের মঞ্চ থেকেই ‘এগ্রিকালচার মিনিস্টারর্স কৃষি কর্মণ আওয়ার্ড ফর প্রগ্রেসিভ ফার্মারস’ পুরস্কার দিয়ে সম্মানিত করবে৷

এ জন্য দুই কৃষকের নাম চেয়েছে কেন্দ্রীয় কৃষি মন্ত্রক ৷ এজন্য এক জন মহিলা কৃষকের নামও পাঠাতে বলা হয়েছে।

সংশ্লিষ্ট চিঠিতে কষিমন্ত্রকের পক্ষ থেকে এই কৃষক নির্বাচনের জন্য বিশেষ মাপকাঠি বেঁধে দেওয়া হয়েছে। এমন কৃষককে নির্বাচন করতে হবে যাঁর উৎপাদনশীলতার ক্ষেত্রে আধুনিক প্রগতিশীল কৌশল অবলম্বনের নজির রয়েছে। আর রাজ্য সরকার যে দু’জনের নাম পাঠাবে সেই সব কৃষকদের কিসের ভিত্তিতে নির্বাচন করা হল তা যেন উল্লেখ করা হয়।