ফাইল ছবি

কলকাতা: গত কয়েকদিন ধরে লাগাতার ঝড় বৃষ্টি হয়ে চলেছে। কখনও প্রবল মেঘের গর্জনে ঘুম ভাঙছে শহর কলকাতায় আবার কখনও মধ্যরাতে শুরু প্রবল বৃষ্টি। আগামী ২৪ ঘন্টায় আরও ঝড়-বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এমনকি আলিপুর হাওয়া অফিসের তরফে, কালবৈশাখীর পূর্বাভাসও দেওয়া হয়েছে।

পূর্বাভাসে জানানো হয়েছে যে, কলকাতার উপর দিয়ে বয়ে যেতে পারে ঝোড়ো হাওয়ায়। তার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৪০ কিলোমিটারের আশপাশে। এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

শুধু কলকাতাতেই নয়, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুরে বৃষ্টি হবে দফায় দফায়। দক্ষিণবঙ্গে ৮ জুন থেকে বৃষ্টি স্বাভাবিক নিয়মে ঢুকে যাওয়ার কথা। ইতিমধ্যে কেরলে ঢুকে পড়েছে বর্ষা। নির্ধারিত সময়ের আগেই এই বছর বর্ষা ঢুকে পড়েছে। যার জেরে বাংলাতেও প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে। আর সেই কারণেই আগামী কয়েকদিন বৃষ্টির পরিমাণ বাড়বে বলেই মনে করছে আলিপুর হাওয়া অফিস।

শুধু দক্ষিণবঙ্গে নয়, উত্তরবঙ্গেও ঝড়-বৃষ্টি হবে বলে মনে করা হচ্ছে। গত কয়েক দিনে দক্ষিণবঙ্গে দফায় দফায় বৃষ্টি চলবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস বলেন, “কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হবে।”

আবহাওয়াবিদরা বলছেন, ১৫ই জুলাইয়ের মধ্যে গোটা দেশে বর্ষাকাল পুরোদমে শুরু হয়ে যাবে। এদিকে, সোমবার হাওয়া অফিস জারি করল লাল সতর্কতা। পূর্ব উপকূলে আমফান শক্তিশালী হামলা চালানোর পর এবার পশ্চিম উপকূলে তাণ্ডব চালাতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নিসর্গ। ১৮৯১ সালের পর এই প্রথম কোনও ঘূর্ণিঝড় আছড়ে পড়তে চলেছে মহারাষ্ট্রে। তাই সেই ঝড় নিয়ে শুরু হয়েছে চরম সতর্কতা।

হাওয়া অফিস আফ্রিকান উপকূলে একটি ‘সাইক্লোনিক সার্কুলেশন’ লক্ষ্য করেছে। যা আগামী সপ্তাহের প্রথম দিকেই ঝড়ে পরিণত হতে পারে। তবে শুধু আফ্রিকান উপকূল নয়, ভারতের আরও খানিকটা কাছে আরও একটি ঝড়ের সম্ভাবনা লক্ষ্য করেছে আইএমডি। যা সম্ভবত দিন কয়েক পরে তীব্র হওয়ার আশঙ্কা আছে। খুব সম্ভবত আগামী দুই থেকে তিন দিনের মধ্যে এটি গভীর নিম্নচাপের আকার নিতে পারে।

রবিবার ও সোমবার এটি আরও তীব্র হওয়ার সম্ভাবনা আছে। নিম্নচাপ সৃষ্টি হওয়ার পরে এটি আফ্রিকার ওমান ও ইয়েমেন উপকূলের দিকে অগ্রসর হতে পারে বলে জানিয়েছে আইএমডি। পাশাপাশি এটি আরও তীব্র হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

Proshno Onek II First Episode II Kolorob TV