কলকাতা: করোনার চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন বানাতে বেঙ্গল কেমিক্যালসকে ছাড়পত্র দিল রাজ্য ড্রাগ কন্ট্রোল বিভাগ। হাইড্রক্সিক্লোরোকুইন ২০০/৪০০ বানানোর জন্য বেঙ্গল কেমিক্যালসকে ছাড়পত্র দিয়েছে রাজ্য ড্রাগ কন্ট্রোল বিভাগ। রাজ্যের ২৭টি জেলায় হাইড্রক্সিক্লোরোকুইন পাঠানো হবে।

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন ভালো কাজ করছে। কলকাতার বেঙ্গল কেমিক্যালসে এই হাইড্রক্সিক্লোরোকুইন তৈরির জন্য ইতিমধ্যেই ছাড়পত্র দিয়েছে রাজ্য। তবে এই মুহূর্তে কাঁচামালের অভাবে সমস্যা পড়েছে বেঙ্গল কেমিক্যালস। হাইড্রক্সিক্লোরোকুইন তৈরির জন্য কাঁচামাল চেয়ে কেন্দ্রকে চিঠি দিয়েছে সংস্থাটি।

বেঙ্গল কেমিক্যালসের তরফে জানানো হয়েছে, কাঁচামাল এলে আগামী সপ্তাহ থেকেই বেঙ্গল কেমিক্যালস তাদের মানিকতলার ইউনিটে হাইড্রক্সিক্লোরোকুইন বানানোর কাজ শুরু করে দেবে। এরই পাশাপাশি বেঙ্গল কেমিক্যালসের তরফে আরও জানানো হয়েছে, মারণ করোনার সংক্রমণ রুখতে ২ কোটি হাইড্রক্সিক্লোরোকুইন বানাতে চায় তারা। বিপুল পরিমাণ হাইড্রক্সিক্লোরোকুইন বানানো নিয়ে রাজ্য সরকারের সঙ্গেও সংস্থার তরফে আলোচনায় বসা হবে বলে জানানো হয়েছে।

এদিকে, রাজ্য প্রশাসন সূত্রে জানা গিয়েছে জেলায় জেলায় পর্যাপ্ত পরিমাণ হাইড্রক্সিক্লোরোকুইন পাঠাতে তৎপরতা চলছে জোরকদমে। রাজ্যের ২৭টি জেলাতেই করোনার সংক্রমণ রুখতে এই ওষুধ পাঠানো হচ্ছে। দেশে ক্রমেই বাড়ছে নোভেল করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা।

শুক্রবার বিকেলে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী গোটা দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৬৪১২। করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৯৯। গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু হয়েছে, একইসঙ্গে গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন প্রান্তে নতুন করে ৬৭৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন।