হাওড়া: করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ার জেরে ফের বন্ধ হয়ে গেল বেলুড় মঠ। শনিবার এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে মঠের তরফে। রবিবার থেকেই অনির্দিষ্টকালের জন্য দর্শনার্থীদের জন্য বন্ধ থাকছে মঠ।

উল্লেখ্য গত ২৫ মার্চ থেকে টানা ৮২ দিন লকডাউনে বন্ধ থাকার পর গত ১৫ জুনে খুলেছিল বেলুড় মঠ। নিয়ম বিধি মেনে মঠের ভেতরে প্রবেশ করতে পারছিলেন ভক্ত ও দর্শনার্থীরা। তবে ১৮ দিন পরে ফের অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হচ্ছে প্রধান গেট।

রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ জানান, “একাধিক কারণে ২ অগস্ট থেকে পুনরায় না জানানো অবধি মঠ বন্ধ রাখা হচ্ছে।” তিনি আশা করছেন, ভক্তরা অসুবিধার কথা বুঝে সহযোগিতা করবেন।

মনে করা হচ্ছে, মঠের সন্ন্যাসী, কর্মী সহ দর্শনার্থীদের কথা চিন্তা করেই অনির্দিষ্টকালের জন্য মঠ বন্ধ রাখার এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

লকডাউনের পরে ১৫ জুন থেকে বেলুড় মঠ খুললেও মানতে হচ্ছিল কড়া নিয়ম। মাস্ক পড়ে তবেই মিলছিল প্রবেশের অনুমতি। এছড়া মূল প্রবেশ গেটে ঢোকার আগে কিছুক্ষণ অপেক্ষা করার পর করা হচ্ছিল থার্মাল স্ক্রিনিং ও স্যানিটাইজিং। এরপরেই ঢোকা যাচ্ছিল ভেতরে। দিনে দু’বার করে পুর মাঠ জীবাণুমুক্ত করার কাজও চালানো হচ্ছিল।

তবে এবার সেই রিস্কও নিতে চাইল না মঠ কর্তৃপক্ষ। পরবর্তী নির্দেশ না মেলা অবধি আপাতত বন্ধ বেলুড় মঠ।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ