কলকাতা: বেলেঘাটা আইডি হাসপাতালকে ভারতের একমাত্র কোভিড গবেষণাকেন্দ্র হিসেবে গড়ে তোলার তোড়জোড় শুরু হয়েছে। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এব্যাপারে উদ্যোগী হয়েছেন। ইতিমধ্যেই এব্যাপারে আন্তর্জাতিকস্তর থেকেও পরামর্শ নেওয়া হয়েছে। এমনকী দিল্লির এইমস, পুণের ইনস্টিটিউট অফ ভাইরোলজি থেকেও প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

গোটা বিশ্ব করোনার গ্রাসে। করোনার তাণ্ডব চলছে দেশেও। প্রতিদিন হাজার-হাজার মানুষ নতুন করে নোভেল করোনাভাইরাসে আক্রকান্ত হচ্ছেন। গত এক সপ্তাহ ধরে দেশে প্রতিদিন ৫০ হাজার বা তারও বেশি সংখ্যায় মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। এই পরিস্থিতিতে করোনাকে কাবু করতে বিশ্ব জুড়ে বিজ্ঞানীরা ভ্যাকসিন তৈরির জন্য গবেষণা চালাচ্ছেন।

এদিকে, কলকাতায় বেলেঘাটা বেলেঘাটা আইডি হাসপাতালে কোভিড গবেষণাকেন্দ্র গড়ে তুলতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। দেশ ও বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে এব্যাপারে পরামর্শ নেওয়া হয়েছে।

রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম জানিয়েছেন, দেশের একমাত্র কোভিড গবেষণাকেন্দ্র হিসেবে বেলেঘাটা আইডি হাসপাতালকে গড়ে তুলতে উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যেই রাজ্যের তরফে আইসিএমআর-র কাছে আবেদন করা হয়েছে। কেন্দ্রের সবুজ সংকেত মিললেই পরবর্তী কাজ পুরোদমে শুরু হবে।

দেশে প্রতিদিন লাফিয়ে বাড়ছে সংক্রমণ। গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৫২ হাজার ৯৭২ জন। নতুন করে করোনায় মৃত্যু হয়েছে আরও ৭৭১ জনের। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১৮ লক্ষ ৩ হাজার ৬৯৬। দেশজুড়ে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৩৮ হাজার ১৩৫।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও