ঢাকা: মহামারির মতো ছড়িয়ে পড়া প্রশ্ন ফাঁসের জবাবদিহি করতে বিতর্কিত মন্তব্য শিক্ষামন্ত্রীর৷ জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নফাঁসের অভিযোগের জবাব দিতে গিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ইন্টারনেটের যুগে এগুলো সব জায়গাতেই হয়।

তিনি আরও বলেছেন, এবার এসএসসির প্রশ্নফাঁস নিয়ে অনেক কথা হয়েছে। এমনকি গণমাধ্যমেও ব্যাপক প্রচার করা হয়েছে। বিভিন্ন দেশের প্রশ্নফাঁসের নমুনা তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, ভারতের দিল্লিতে কেন্দ্রীয়ভাবে এবং রাজ্যভিত্তিক কিছু পরীক্ষা হয়। এবার রাজ্যের কিছু পরীক্ষার প্রশ্নফাঁস হয়েছে। সিঙ্গাপুরেও প্রশ্নফাঁস হয়েছে। ইংল্যান্ডেও প্রশ্নফাঁস হয়েছে।

পড়ুন: বাংলাদেশকে ছয় হাজার ২৫৬ কোটি টাকা ঋণ দিচ্ছে ভারত

এসব অভিযোগ আমলে নিয়ে আমরা সংশ্লিষ্ট পাঁচটি মন্ত্রণালয় ও সব ধরনের নিরাপত্তা সংস্থার মাধ্যমে কমিটি করেছিলাম। তদন্ত কমিটির প্রতিবেদনে বেরিয়ে এসেছে- মাত্র কয়েকটি প্রশ্ন আংশিক, তাও পরীক্ষা শুরুর ৩০ মিনিট পর ফাঁস হয়েছে। আমরা গোপন রাখিনি, তদন্ত করে প্রকাশ করেছি।

সম্প্রতি প্রাথমিক ও মাধ্যমিক স্তরের একাধিক পরীক্ষায় লাগাতার প্রশ্ন ফাঁস হয়৷ পরিস্থিতি সামাল দিতে সরকার উদ্যোগ নিলেও কোনওভাবে প্রশ্নফাঁস আটকানো সম্ভব হয়নি৷ এর জেরে বার বার বিতর্কে জড়িয়েছে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামি লিগ সরকার৷