নয়াদিল্লি: কুর্সিতে বসেই দেশের মাটিতে দিন-রাতের টেস্ট চালু করতে উদ্যোগী হয়েছেন নয়া বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। আর এব্যাপারে অধিনায়ক বিরাট কোহলিরও যথেষ্ট সায় রয়েছে। তাই সবকিছু ঠিকঠাক থাকলে প্রেসিডেন্টের ঘরের মাঠ ইডেন গার্ডেন্সই সাক্ষী হতে পারে দেশের মাটিতে প্রথম দিন-রাতের টেস্ট ম্যাচের। জল্পনা ঠিক তেমনই।

ইডেনে আসন্ন ভারত-বাংলাদেশ টেস্ট হতে চলেছে প্রেসিডেন্ট হিসেবে ঘরের মাঠে তাঁর প্রথম ম্যাচ। স্বাভাবিকভাবেই ২২ নভেম্বর থেকে শুরু হতে চলা ম্যাচ ঘিরে সৌরভ ইতিমধ্যেই একগুচ্ছ পরিকল্পনা তৈরি করে ফেলেছেন। দুই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও শেখ হাসিনার হাত ধরেই সূচনা হবে ইডেনে ভারত-বাংলাদেশ দ্বিতীয় টেস্টের। কমিয়ে আনা হয়েছে টিকিটের দামও। আর সবকিছু ঠিক থাকলে ইডেনে ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচ দিয়েই ভারতের মাটিতে প্রথম দিন-রাতের টেস্ট সূচনা হতে পারে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ইতিমধ্যেই এবিষয়ে প্রস্তাব দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। রবিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, আসন্ন ভারত সফরে দিন-রাতের টেস্ট খেলার ব্যাপারে বিসিসিআই ইতিমধ্যেই তাঁদের অনুরোধ জানিয়েছে। তবে ক্রিকেটার ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করেই এব্যাপারে তাঁরা চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। শুক্রবার সিএবি’র সংবর্ধনা জ্ঞাপন অনুষ্ঠানে ভারতের মাটিতে দিন-রাতের টেস্ট চালু করার বিষয়ে আভাস দিয়েছিলেন বোর্ডের নবনিযুক্ত ৩৯ তম প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। বিরাট কোহলিও যে দিন-রাতের টেস্ট খেলতে আগ্রহী সেকথাও জানিয়েছিলেন মহারাজ।

জনপ্রিয় একটি ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে বিসিবি ক্রিকেট অপারেশন চেয়ারম্যান আক্রম খান বলেন, ‘ওরা আমাদের এবিষয়ে প্রস্তাব জানিয়েছে তবে চিন্তাভাবনা করে আমরা এর উত্তর দেব। দিনদু’য়েক আগে আমরা এবিষয়ে আমরা একটি চিঠি পেয়েছি। এখনও বিষয়টি নিয়ে আলোচনা সম্ভব হয়নি। তবে এক-দু’দিনের মধ্যেই আমরা চিঠির উত্তর জানাব।’ বিসিবি চিফ এক্সিকিউটিভ নিজামউদ্দিন চৌধুরির কথায়, ‘এবিষয়ে ক্রিকেটার ও টিম ম্যানেজমেন্টের সম্মতি সবার আগে প্রয়োজন। এটা সম্পূর্ণ টেকনিক্যাল একটা বিষয়। পিঙ্ক বলে টেস্ট খেলার জন্য আলাদা একটা প্রস্তুতি প্রয়োজন সেদিকটাও খেয়াল রাখতে হবে।’

অর্থাৎ, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের তরফ থেকে ইতিবাচক সাড়া মিললে আসন্ন ভারত-বাংলাদেশ ইডেন টেস্ট হতে চলেছে দিন-রাতের। আগামী ২২-২৬ নভেম্বর ক্রিকেটের স্বর্গোদ্যানে অনুষ্ঠিত হবে ভারত-বাংলাদেশ সিরিজের দ্বিতীয় টেস্ট। এর আগে ভারত সফরে ৩টি টি-২০ ম্যাচ খেলবে টাইগার্সরা। সিরিজের প্রথম টেস্ট শুরু হবে ইন্দোরে আগামী ১৪ নভেম্বর।