নয়াদিল্লি: ক্রীড়াক্ষেত্রে দেশের সর্বোচ্চ সম্মান রাজীব খেলরত্নের জন্য রোহিত শর্মার নাম প্রস্তাব করল ভারতীয় ক্রিকেট বোর্ড। একইসঙ্গে অর্জুন পুরস্কারের জন্য ইশান্ত শর্মা, শিখর ধাওয়ান এবং মহিলা ক্রিকেটার দীপ্তি শর্মা নাম মনোনয়ন করল বিসিসিআই।

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের নির্দিষ্ট গাইডলাইন মেনেই ক্রিকেটারদের নাম প্রস্তাব করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে বিসিসিআই। ১ জানুয়ারি ২০১৬ থেকে ৩১ ডিসেম্বর ২০১৯ সময়কালের মধ্যে পারফরম্যান্সের নিরিখেই চার ক্রিকেটারের নাম প্রস্তাব করা হয়েছে। ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে রেকর্ড ৫টি শতরান সহ সর্বাধিক রান সংগ্রহকারী রোহিত শর্মা ২০১৯ আইসিসি’র বিচারে সেরা ওয়ান-ডে ক্রিকেটার। ওয়ান-ডে ক্রিকেটে ৩টি দ্বিশতরানকারী রোহিতের ঝুলিতে রয়েছে অভিষেক টেস্টে জোড়া ইনিংসে শতরানের রেকর্ড। সবমিলিয়ে বছরের পর বছর ধরে ভারতীয় ক্রিকেটে নিজেকে প্রমাণের পর দেশের ক্রীড়াক্ষেত্রে সর্বোচ্চ সম্মানের জন্য রোহিতের এই মনোনয়ন যথার্থ বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

অর্জুন পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে জাতীয় দলে রোহিতের ওপেনিং পার্টনার শিখর ধাওয়ানকে। লাল বলের ক্রিকেটে অভিষেক ম্যাচে দ্রুততম শতরানের রেকর্ড হোল্ডার শিখর ধাওয়ান আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে টানা দু’বারের গোল্ডেন ব্যাট বিজয়ী। এছাড়া অন্যান্য রেকর্ডের মধ্যে দ্রুততম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ৫০ ওভারের ফর্ম্যাটে ২০০০ এবং ৩০০০ রান এসেছে ধাওয়ানের ব্যাট থেকে।

অর্জুনের জন্য মনোনীত করা হয়েছে স্পিডস্টার ইশান্ত শর্মাকেও। এশিয়ার বাইরে টেস্ট ক্রিকেটে সবচেয়ে সফল এই ভারতীয় পেসার দীর্ঘদিন ধরেই টেস্ট ক্রিকেটে ভারতীয় পেস অ্যাটাকের অন্যতম প্রধান ভরসা। অন্যদিকে মহিলা ক্রিকেট দলের ইউটিলিটি অল-রাউন্ডার দীপ্তি শর্মা দুই বিভাগেই সমান স্বচ্ছন্দ। ভারতীয় মহিলা ক্রিকেটারদের মধ্যে বর্তমানে এক ইনিংসে ব্যক্তিগত সর্বাধিক রানের অধিকারী দীপ্তি দেশের একমাত্র মহিলা স্পিনার, যার ঝুলিতে রয়েছে এক ইনিংসে ৬টি উইকেট নেওয়ার নজির।

নাম প্রসঙ্গে বিসিসিআই প্রেসীডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, প্রচুর প্যারামিটার পরীক্ষা করে, ‘প্রচুর তথ্য ঘেঁটে আমরা এই চার ক্রিকেটারের নাম প্রস্তাব করছি।’

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।