নয়াদিল্লি: ১০ জুনের বৈঠকেও অক্টোবরে টি২০ বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত নিতে ব্যর্থ আইসিসি। অস্ট্রেলিয়ার মাটিতে মেগা টুর্নামেন্ট নিয়ে সিদ্ধান্ত গ্রহণ পিছিয়ে গেল জুলাই অবধি। করোনার প্রকোপ কিছুটা কমলেও পরিস্থিতি যে অনুকূল, মোটেই বলা যাবে না। তাই ১৬টি দেশকে নিয়ে এমন একটি ফ্ল্যাগশিপ টুর্নামেন্ট আয়োজন ঘিরে এখনও নিশ্চিত হতে পারছে না বিশ্বক্রিকেটের নিয়ামক সংস্থা। স্বাভাবিকভাবেই নির্ধারিত সূচির চার মাস আগেও টুর্নামেন্টের ভবিষ্যৎ অজানা।

এদিকে বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নিয়ে আইসিসি’র গড়িমসি দেখে আসরে নামল বিসিসিআই। টি২০ বিশ্বকাপ কার্যত হচ্ছে না চলতি বছর, এমনই দেওয়াল লিখন আঁচ করে আইপিএল আয়োজনের প্রস্তুতি শুরু করে দিল সৌরভ গঙ্গোপাধ্যায় নেতৃত্বাধীন বোর্ড। টাইমস অফ ইন্ডিয়ার এক রিপোর্ট অনুযায়ী আইপিএল আয়োজনের ব্যাপারে সম্প্রতি রাজ্য ক্রিকেট সংস্থাগুলোকে খোলা চিঠি প্রদান করেছেন বিসিসিআই প্রেসিডেন্ট। সেখানে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে খুব শীঘ্রই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

রেভিনিউ কম হবে জেনেও খালি স্টেডিয়ামেই টুর্নামেন্ট আয়োজনে তৈরি বিসিসিআই। সৌরভ গঙ্গোপাধ্যায় তাঁর চিঠিতে লিখেছেন, ‘দর্শকশূন্য স্টেডিয়ামে হলেও বিসিসিআই চলতি বছর আইপিএল আয়োজন করার ব্যাপারে সম্ভাব্য সমস্ত বিষয়গুলো নিশ্চিত করতে চাইছে। অনুরাগী, ফ্র্যাঞ্চাইজি, ব্রডকাস্টার, স্পনসর সহ অন্যান্য স্টকহোল্ডাররাও অধীর আগ্রহে আইপিএলের দিকে তাকিয়ে আছে।’

চিঠিতে আরও জানানো হয়েছে, ‘ভারত এবং অন্যান্য দেশের অসংখ্য ক্রিকেটার আইপিএলে অংশগ্রহণ করতে চেয়ে আগ্রহ প্রকাশ করেছে। আমরা ভীষণভাবে আশাবাদী। বিসিসিআই খুব শীঘ্রই আইপিলের ভবিষ্যৎ নির্ধারণ করবে।’

এদিকে প্রাথমিকভাবে স্থির ছিল ২৮ মে’র বৈঠকেই নির্ধারিত হয়ে যাবে চলতি বছর টি২০ বিশ্বকাপের ভবিষ্যৎ। কিন্তু পিছিয়ে তা ১০ জুন করা হয়। কিন্তু ১০ জুন অর্থাৎ বুধবারের বোর্ড মিটিংয়েও ঝুলে রইল বিশ্বকাপের ভবিষ্যৎ। এদিনের বৈঠকের পর আইসিসি জানিয়ে দিয়েছে জুলাইয়ে বিশ্বকাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তারা। আগামী ১৮ অক্টোবর অস্ট্রেলিয়ার মাটিতে টি-২০ বিশ্বকাপ শুরু হওয়ার কথা।

বিশ্বকাপ স্থগিত হয়ে গেলে বিসিসিআই ওই উইন্ডোতেই আইপিএল আয়োজন করতে চায়। স্বাভাবিকভাবেই ভারতীয় ক্রিকেট বোর্ড এদিন তাকিয়ে ছিল আইসিসির সিদ্ধান্ত গ্রহণের দিকে। বিশ্বকাপ নিয়ে আইসিসি’র সিদ্ধান্ত গ্রহণ না করতে পারলেও রিপোর্ট মোতাবেক আইপিএল নিয়ে কিন্তু প্রস্তুতি শুরু করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ