বোলপুর: করোনা আতঙ্কের জেরে বিশ্বভারতীতে বাতিল করা হল বসন্ত উৎসব। সব প্রস্তুতি হয়ে যাওয়ার পরে একদম শেষ মুহূর্তে বাতিল করা হল বসন্ত উৎসব। ইউজিসির চিঠির পরেই বাতিল করা হল উৎসব।

ঐতিহ্যবাহী এই উৎসব বাতিল হওয়াতে তীব্র ক্ষোভ সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের মধ্যে। একইসঙ্গে হোটেল মালিকেরাও এই সিদ্ধান্তে নিতান্তই অখুশি। পাশাপাশি হতাশ বসন্ত উৎসবে যাওয়ার প্ল্যান করে রাখা সাধারণ মানুষেরাও।

এবছরের বসন্ত উৎসব ঘিরে প্রথম থেকেই টানাপোড়েন চলছিল। প্রথমে দোলের দিনের বদলে অন্যদিন এই উৎসবের আয়োজন করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের হস্তক্ষেপে পিছিয়ে আসে বিশ্বভারতী কর্তৃপক্ষ। দোলের দিনেই হওয়ার কথা ছিল বসন্ত উৎসব।

এর আগে করোনা আতঙ্কের জেরে শান্তিনিকেতনে চিনের ইউনান বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধি দলের অনুষ্ঠান বাতিল করেছিল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্বভারতীর চিনা ভবনে ওই দলটির বেশ কিছু অনুষ্ঠান করার কথা ছিল। কিন্তু তা বাতিল করেছে কর্তৃপক্ষ।

অন্যদিকে ক্রমেই আতঙ্ক বাড়াচ্ছে করোনা ভাইরাস। এখনও পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৩১। ইরান, ইরাক, ইতালি, আমেরিকাতেও থাবা বসিয়েছে করোনা। বিভিন্ন দেশ থেকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর খবর এসেছে।

বিমানবন্দরগুলিতে মেডিক্যাল স্ক্রিনিং-এর ব্যবস্থা করা হয়েছে। বিদেশ থেকে আসা প্রত্যেকের স্বাস্থ্য পরীক্ষা হচ্ছে বিমানবন্দরেই। রাজনীতিবিদরাও করোনা ভাইরাস নিয়ে বাড়তি সতর্ক। ইতিমধ্যেই হোলির অনুষ্ঠান বাতিল করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হোলির অনুষ্ঠান বাতিল করেছেন অমিত শাহও। এমনকী আপাতত ব্রাসেলস সফরও বাতিল করেছেন প্রধানমন্ত্রী।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।