বারুইপুর: বারুইপুর মাস্টারপাড়া দুর্গাপুজো কমিটির উদ্যোগে বারুইপুরের ১৩ নং ওয়ার্ডে মারণ করোনার বিরুদ্ধে এক অভিনব উদ্যোগ নেওয়া হয়েছিল। রবিবার সকাল থেকেই গোটা মাস্টারপাড়াজুড়ে জীবাণুনাশক রাসায়নিক স্প্রে করা হয়েছে। গোটা এলাকার অলি-গলিতে ঢুকে এই কর্মসূচি পালন করেছেন পুজো কমিটির সদস্যরা।

মাস্টারপাড়া দুর্গাপুজো কমিটির এই উদ্যোগে শামিল হয়েছিলেন এলাকাবাসীও। করোনার সংক্রমণ রুখতে কেন্দ্র ও রাজ্য সরকারের সব নির্দেশিকা পালন করেই সকাল থেকে চলে এই কর্মসূচি। সামাজিক দূরত্ব মেনে ও মুখে মাস্ক পড়ে এই কর্মসূচি পালন করা হয় গোটা মাস্টারপাড়া জুড়ে।

বছরভর নানা সামাজিক কাজ করে চলে মাস্টারপাড়া দুর্গাপুজো কমিটি। কিন্তু এবার গোটা বিশ্ব কাঁপছে ভয়াল করোনার আতঙ্কে। উদ্বিগ্ন গোটা দেশ। ভারতেও ক্রমেই বেড়ে চলেছে করোনাভাইরাসের সংক্রমণ। বাদ যায়নি আমাদের রাজ্যও।

সেই কারণেই এবার এলাকা জীবাণুমুক্ত করতে এগিয়ে এসেছে পুজোকমিটি। বারুইপুর তো বটেই সম্ভবত গোটা রাজ্যেই কোনও একটি পুজো কমিটির এই প্রয়াস এই প্রথম।

মাস্টারপাড়া পুজো কমিটির এই উদ্যোগকে কুর্নিশ জানিয়েছেন বিশেষজ্ঞরাও। তাঁদেরও আবেদন এই পরিস্থিতিতে এলাকা জীবাণমুক্ত রাখা একটি বড় চ্যালেঞ্জ। আগামীদিনেও অন্যান্য সামাজিক দায়বদ্ধতা পালনের পাশাপাশি এলাকা পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে এমন নানা কর্মসূচি নেওয়া হবে বলে পুজো কমিটির উদ্যোক্তারা জানিয়েছেন।

দেশে লাফিয়ে বাড়ছে নোভেল করোনাভাইরাসের সংক্রমণ। ৷ দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১৫,৭১২। এর মধ্যে অ্যাক্টিভ কেস ১২,৯৭৪। তবে ২,২৩১ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। ভারতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৫০৭। এই তথ্য জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

কেন্দ্রের তথ্য অনুযায়ী পশ্চিমবঙ্গে মৃতের সংখ্যা ১২। করোনা বাংলায় আক্রান্তের সংখ্যা ৩১০ এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬২ জন। তবে দেশের মধ্যে করোনায় মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। ওই রাজ্যে ২১১ জনের মৃত্যু হয়েছে। মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৩,৬৫১।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব