স্টাফ রিপোর্টার, কলকাতা : নির্ধারিত সময়ের প্রায় ১১ দিন পর বাংলায় ঢুকল বর্ষা। রবিবার আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, রবিবার চলতি বছরের বর্ষা ঢুকেছে উত্তরবঙ্গের কিছু এলাকায়। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর একটা অংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পেরিয়ে অসমের গোয়ালপাড়া, আলিপুরদুয়ার ও গ্যাংটকের পথে গিয়েছে। তারই প্রভাবে উত্তরবঙ্গের বেশ কয়েকটি এলাকায় এ দিন বর্ষার বৃষ্টিপাত হয়েছে। আগামী ২৪ ঘন্টায় আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে।

তবে দক্ষিণবঙ্গের জন্য কোনও সুখবর নেই। আপাতত ২ দিন আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। দাপট থাকবে তাপমাত্রারও। আর্দ্রতার বেশি থাকবে দক্ষিনবঙ্গের বেশ কয়েকটি জেলায়। এই তালিকায় রয়েছে কলকাতা এবং উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি ও নদিয়ার নাম।

এই জেলাগুলোতেই আগামী ২ দিন সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২-৩ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকবে বলে পূর্বাভাসে রয়েছে। আগামী দু দিন তাপপ্রবাহ চলতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, মালদা ও ঝাড়গ্রামে।

এই অবস্থায় সাধারণ মানুষকে সুস্থ থাকার জন্যে একগুচ্ছ পরামর্শ দিচ্ছেন ডাক্তারা। তাঁরা জানাচ্ছেন, প্রচন্ড গরমে রাস্তায় বের হতে হলে পর্যাপ্ত জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন। পাশাপাশি জল রাখারও পরামর্শ ডাক্তারদের। খুব প্রয়োজন ছাড়া দুপুরে রাস্তায় না বের হওয়ার জন্যেই জানাচ্ছেন তাঁরা। পাশাপাশি এই সময়ে সুস্থ থাকতে তেল-মসলা খাওয়ার না খাওয়ারই কথা বলছেন ডাক্তাররা।