স্টাফ রিপোর্টার, বারাকপুর: কনকনে শীতের আমেজে নাট্যচর্চায় মজেছে বারাকপুরবাসী। হারিয়ে যাওয়া নাট্য সংস্কৃতিকে ধরে রাখতে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় মঙ্গলবার থেকে শুরু হল বারাকপুর নাট্য উৎসব। বারাকপুর সুকান্ত সদনে আয়োজিত তিনদিনের এই নাট্য উৎসব চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত।

মঙ্গলবার থেকে শুরু হওয়া তৃতীয় বর্ষের এই নাট্য উৎসবের শুভ উদ্বোধন করেন, বারাকপুরের বিধায়ক শীলভদ্র দত্ত। বিধায়ক ছাড়াও এদিন উদ্বোধনি মঞ্চে উপস্থিত ছিলেন, বারাকপুর পুরসভার জন প্রতিনিধিরাও। নাট্য উৎসবের প্রথম দিন মঞ্চস্থ হল বারাকপুর নাট্য সংস্থা প্রযোজিত নাটক অন্তঃচিত্রন। একটা সময় হারিয়ে যেতে বসেছিল বাংলার এই সংস্কৃতি। সেই সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতেই বারাকপুর নাট্য উৎসবের আয়োজন করেছেন উদ্যোক্তারা।

আগামী তিনদিনের এই নাট্য উৎসবে মঞ্চস্থ হবে, নীহারিকা, ব্রাত্যজন, সাগ্নিক, সৌপ্তিক সহ বেশ কয়েকটি খ্যাতনামা প্রযোজনা সংস্থার বিখ্যাত নাটক। বারাকপুরের বিধায়ক শীল ভদ্র দত্ত বলেন, “আমরা শিল্প সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। মুখ্যমন্ত্রী বাংলার সংস্কৃতিকে নতুন দিশা দিয়েছেন। আমরা সেই সংস্কৃতিকে এগিয়ে নিয়ে যাচ্ছি। বারাকপুরের মানুষ সব সময় শিল্প সংস্কৃতিকে ভালোবেসেছেন।”

এদিকে, শীতের সন্ধ্যায় নাট্য প্রেমীরা সুকান্ত সদনে নাটক দেখতে ভিড় করবেন বলে আশাবাদী আয়োজকরা।
প্রসঙ্গত, সম্প্রতি বারাসতে যাত্রা উৎসবের সূচনা করতে এসেছিলেন মুখ্যমন্ত্রী। তাঁর অনুপ্রেরণা এই নাটকের আয়োজন বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা