বার্সেলোনা: বাইসাইকেল কিকে দর্শনীয় গোল লুইস সুয়ারেজের। ফ্রি-কিক থেকে মরশুমের প্রথম গোল লিওনেল মেসির। পাশাপাশি স্কোরশিটে নাম তুললেন আর্তুরো ভিদাল ও ওসমানে দেম্বেলে। শেষ কয়েক মিনিট ন’জনে খেলতে হলেও লা লিগায় সেভিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে ৪-০ গোলে জয় পেল বার্সেলোনা।

ফরাসি স্ট্রাইকার আতোয়াঁ গ্রিজম্যানকে ছাড়াই এদিন একাদশ সাজিয়েছিলেন বার্সা কোচ আর্নেস্তো ভালভের্দে। খেলার শুরুতে সেভিয়া স্ট্রাইকার লুক ডি জং হেলায় বেশ কিছু সুযোগ হাতছাড়া করেন। ২৭ মিনিটে ম্যাচে প্রথমবার সুযোগ নষ্টের খেসারত দিতে হয় সেভিয়াকে। নেলসন সেমেডোর ক্রস থেকে শরীর শূন্যে ছুঁড়ে দিয়ে বাইসাইকেল কিকে দলকে প্রথম গোলের সন্ধান দেন সুয়ারেজ। এরপর ৫ মিনিটের ব্যবধানে ম্যাচে দ্বিতীয় গোল পায় বার্সেলোনা। রাকিটিচের ডিফেন্স চেরা থ্রু থেকে পা ছুঁইয়ে ব্যবধান ২-০ করেন ভিদাল।

এরপর তিন মিনিটের ব্যবধানে একক প্রচেষ্টায় গোল করে যান দেম্বেলে। বল নিজের দখলে রেখে বক্সে আগুয়ান ফরাসি স্ট্রাইকার বিপক্ষ ডিফেন্সকে কার্যত বোকা বানিয়ে বল জালে রাখেন। প্রথমার্ধেই ৩-০ গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে বার্সেলোনার পাওনা লিও মেসির নিখুঁত সোয়ার্ভিং ফ্রি-কিক। ৭৮ মিনিটে চলতি মরশুমে লিও’র প্রথম গোলেই এদিন চার গোলের বৃত্ত সম্পূর্ণ হয় বার্সেলোনার। তবে ৮৭ ও ৮৮ মিনিটে বার্সেলোনার হয়ে জোড়া লাল কার্ড দেখে মাঠের বাইরে যেতে হয় অভিষেককারী রোনাল্ড আরাউজো ও দেম্বেলেকে।

যদিও সেই সুযোগ কাজে লাগিয়ে শেষ কয়েকমিনিটে ম্যাচে ফিরে আসা সম্ভব ছিল না সেভিয়ার এবং তা হয়ওনি। জয়ের ফলে ৮ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে অ্যাটলেটিকোকে টপকে লিগে দ্বিতীয়স্থানে উঠে এল বার্সেলোনা।

অন্যদিকে ইতালিয়ান সিরি-‘এ’তে রবিবার ছিল লিগ টেবিলে এক বনাম দুই’য়ের লড়াই। অর্থাৎ ঘরের মাঠে জুভেন্তাসের মুখোমুখি হয়েছিল ইন্টার মিলান। ম্যাচের ৪ মিনিটেই আর্জেন্তাইন স্ট্রাইকার পাওলো দিবালার গোলে ম্যাচে লিড নিয়ে নেয় জুভেন্তাস। কিন্তু ১৮ মিনিটে পেনাল্টি থেকে সেই গোল শোধ করেন লাওতারো মার্টিনেজ। একাদশে না থাকলেও দ্বিতীয়ার্ধে মাঠে নেমে বাজিমাত করেন আরেক আর্জেন্তাইন স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েন।

৮০ মিনিটে গোল করে জুভেন্তাসকে লিগ টেবিলের শীর্ষে নিয়ে যান তিনি। চলতি লিগে একমাত্র দল হিসেবে এখনও অপরাজিত জুভেন্তাসের পয়েন্ট ৭ ম্যাচে ১৯। সমসংখ্যক ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে ইন্টার মিলান।