বার্সেলোনা: রিয়েল সোসিয়েদাদকে টাইব্রেকারে হারিয়ে সুপার কাপের ফাইনালে উঠল বার্সেলোনা৷ নির্ধারিত সময়ে ফলাফল ১-১ হওয়ায় পেনাল্টি শুটআউটে ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়৷ বার্সাকে ফাইনালে তোলার পথে নায়ক হন গোলরক্ষক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন।

অতিরিক্ত সময়ের শুরু আর শেষে দারুণ দু’টি সেভে করে ম্যাচকে টাইব্রেকারে নিয়ে যান মার্ক-আন্ড্রে টের স্টেগেন। ভাগ্যও তাঁর ছিল সহায়। টাইব্রেকারেও তিনিই নায়ক৷ প্রতিপক্ষের প্রথম দু’টি শট আটকে বার্সাকে ফাইনালে গোলকিপার টের স্টেগেন। পেনাল্টি শুটআউটে রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে উঠে বার্সেলোনা।

বুধবার রাতে প্রথম সেমি-ফাইনালে ফ্রেংকি ডি ইয়ংয়ের গোলে এগিয়ে যায় বার্সেলোনা। দ্বিতীয়ার্ধে সোসিয়েদাদকে সমতায় ফেরান মিকেল ওইয়ারসাবাল। অতিরিক্ত সময়ও ম্যাচের ফলাফল ছিল ১-১৷ তবে পেনাল্টি শুটআউটে ৩-২ ব্যবধানে জিতে খেতাব জয় থেকে মাত্র এক কদম দূরে রোনাল্ড কোম্যানের দল।

ম্যাচ জয়ের পর মার্ক-আন্ড্রে টের স্টেগেন বলেন, ‘আমি সবসময় এভাবে খেলতে চাই৷ চেষ্টা করি প্রতি ম্যাচে ১০০ শতাংশ দিতে৷ দলের জয়ে কাজে লাগতে পেরে আমি অত্যন্ত খুশি৷ আমরা জয়ের মতো খেলেছি৷

জন বাউতিস্তা ও ওইয়ারসাবালের শট আটকান টের স্টেগেন। আর সোসিয়েদাদের উইলিয়ান জোসে মারেন পোস্টে। পেনাল্টিতে সোসিয়েদাদের হয়ে গোল দু’টি করেন মিকেল মেরিনো ও আদনান ইয়ানুজাই। আর বার্সেলোনার হয়ে প্রথম শট পোস্টে মারেন ডি ইয়ং। পরের দু’টি শটে গোল করেন উসমান দেম্বেলে ও মিরালেম পিয়ানিচ। কিন্তু পরের শট উড়িয়ে মারেন অঁতোয়ান গ্রিজমান। শেষ শট রিকি পুস জালে বল জড়ানোয় উচ্ছ্বাসে ভাসে বার্সেলোনা।

ম্যাচের শুরু থেকেই বার্সেলোনার আক্রমণভাগে লিওনেল মেসির শূন্যতা ফুটে ওঠে। বল দখলে আধিপত্য করলেও আক্রমণে সুবিধা করতে পারছিল না তারা। চাপ ধরে রেখে বরং প্রথম ২০ মিনিটে বেশ কয়েকটি সুযোগ তৈরি করে সোসিয়েদাদ। গত মরশুমের কোপা দেল রে-র ফাইনালিস্ট সোসিয়েদাদ এগিয়ে যেতে পারত তৃতীয় মিনিটেই। তবে ছ’ গজ বাইরে থেকে অরক্ষিত আলেকসান্দার ইসাকের হেড ক্রসবারের ওপর দিয়ে যায়। আট মিনিট পর ডি-বক্সে ফাঁকায় বল পেয়ে লক্ষ্যভ্রষ্ট শট নেন পোর্তু। এর পর ইসাকের আরেকটি প্রচেষ্টা এগিয়ে এসে রুখে দেন গোলরক্ষক টের স্টেগেন।

অতিরিক্ত সময়ের চতুর্থ মিনিটে টের স্টেগেনের নৈপুণ্যে বেঁচে যায় বার্সেলোনা। ইয়োসেবা জালদুয়ার ডি-বক্সের বাইরে থেকে নেওয়া বুলেট গতির শট ঝাঁপিয়ে কোনোমতে কর্নারের বিনিময়ে ঠেকান জার্মান গোলরক্ষক। ছয় মিনিট পর ডি-বক্সে এক ঝটকায় একজনকে কাটিয়ে জায়গা বানিয়ে দুর্বল শট নেন দেম্বেলে। বৃহস্পতিবার দ্বিতীয় সেমি-ফাইনালে মুখোমুখি রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো বিলবাও।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।