মিলান: নকআউটের টিকিট ইতিমধ্যেই পকেটে। লিগের শেষ ম্যাচের ফলাফল যাই হোক না কেন, তাতে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া আটকাবে না বার্সেলোনার। এই অবস্থায় দলের সেরা তারকাকে একটানা মাঠে নামার ক্লান্তি থেকে সাময়িক মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিল বার্সা। ইন্টার মিলানের বিরুদ্ধে চ্যাম্পিয়ন লিগের শেষ গ্রুপ ম্যাচে লিওনেল মেসিকে বিশ্রাম দিলেন বার্সেলোনা কোচ আর্নেস্টো ভালভার্দে।

একা মেসিকেই নয়, বার্সা কোচ মিলানের বিরুদ্ধে ‘এফ’ গ্রুপের শেষ চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচে বিশ্রাম দিয়েছেন নির্ভরযোগ্য ডিফেন্ডার জেরার্ড পিকে ও মিডফিল্ডার সার্জি রবার্তোকে। এছাড়া চোটের জন্য মিলানের বিরুদ্ধে মাঠে নামতে পারবেন না দেম্বেলে, আর্থুর, জোর্ডি আলবা ও নেলসন সেমেদো।

যদিও মেসিরা না থাকলেও বার্সা দলে তারকার অভাব হবে না। তারা ইতালি উড়ে গিয়েছে সুয়ারেজ, গ্রিজমান, রাকিটিচ, নেতো, উমটিতি, ভিদালদের সঙ্গে নিয়ে। লিগের পাঁচ ম্যাচে বার্সেলোনার সংগ্রহে রয়েছে ১১ পয়েন্ট। ইন্টার মিলান ও বরুশিয়া ডর্টমুন্ড উভয়ের সংগ্রহে রয়েছে ৭ পয়েন্ট করে। অর্থাৎ শেষ রাউন্ডের ম্যাচে ডর্টমুন্ড বা মিলান যেই জিতুক না কেন, বার্সার পিছনে ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে তাদের শেষ করতে হবে লিগের খেলা। এই নিয়ে টানা ১৩টি মরশুম গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে চ্যাম্পিয়ন্স লিগের প্রি-কোয়ার্টার ফাইনালে ওঠা নিশ্চিত করেছে বার্সেলোনা। স্বাভাবিকভাবেই এমন আপাত গুরুত্বহীন ম্যাচে মেসিদের বিশ্রাম দেওয়ার সুযোগ হাতছাড়া করতে চাননি ভালভার্দে।

গত শনিবার মালোরকার বিরুদ্ধে স্প্যানিশ লিগের ম্যাচে ৫-২ ব্যবধানে জয় তুলে নিয়েছে বার্সেলোনা। সেই ম্যাচেই হ্যাটট্রিক করেন বার্সা অধিনায়ক মেসি। মেসি না থাকলেও ইতালির দলের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ নিয়ে বিশেষ চিন্তিত নন বার্সেলোনা কোচ। কেননা সুয়ারেজ-গ্রিজমানরাও ফর্মে রয়েছেন। বিশেষ করে সুয়ারেজ নিয়মিত গোলের মধ্যে রয়েছেন।