তিমিরকান্তি পতি, বাঁকুড়া: আর্থিক প্রতিবন্ধকতাকে জয় করেও সাফল্যের শীর্ষে পৌঁছানো যায়। ফের প্রমাণ করল বাঁকুড়ার সোনামুখীর পাথরমোড়া হাই স্কুলের নির্বেদ মণ্ডল। এবারের মাধ্যমিক পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ৬৭২। যা শতাংশের হিসেবে ৯৬। একই সঙ্গে নির্বেদ সোনামুখী জোন এলাকায় এবার মাধ্যমিকে সর্বোচ্চ স্থানাধিকারীও বটে।

নির্বেদ মণ্ডল এবার মাধ্যমিকে অঙ্কে ১০০ তে ১০০ যেমন পেয়েছে, তেমনি বাংলাতে ৯৫, ইংরেজি ৯৩, পদার্থ বিজ্ঞান ৯৮, জীবন বিজ্ঞান ৯৩, ইতিহাসে ৯৮, ভূগোলে ৯৫ নম্বর পেয়েছে। পাথরমোড়া হাই স্কুলের এই কৃতী ছাত্রের বাবা রবীলোচন মণ্ডল পেশায় ক্ষুদ্র চাষি। মাত্র পাঁচ বিঘা জমিই সম্বল। আর অন্য কোন আয়ের উৎস না থাকায় নির্বেদের পড়াশোনার পাশাপাশি সংসারের বিপুল খরচ সামলানো দায় হয়ে পড়ে রবি বাবুর। কিন্তু এতো সবের পরেও তিনি চান না শুধুমাত্র অর্থের অভাবে ছেলের পড়াশোনা মাঝপথে বন্ধ হয়ে যাক।

টানাটানির সংসারেও ছেলের এই সাফল্যে খুশি তার বাবা, মা, পরিবারের সকলে, আত্মীয় স্বজন থেকে পাড়া প্রতিবেশী এমনকি শিক্ষক শিক্ষিকারাও। মৃদুভাষী নির্বেদ মণ্ডল তাঁর এই সাফল্য বাবা, মায়ের পাশাপাশি তার শিক্ষকদের উৎসর্গ করতে চায়।

আরও পড়ুন: ধোনিকে ভারতীয় ক্রিকেট দলের ‘ব্রেন’ বলছেন পাক কিংবদন্তি

কলকাতা ২৪×৭-এর এক প্রতিনিধিকে নির্বেদ জানায়, ভবিষ্যতে সে ডাক্তার হতে চায়। আগামী দিনে নিজে একজন ডাক্তার হয়ে সে তার মতো অসংখ্য অভাবী ঘরের মেধাবী ছাত্র ছাত্রীদের পাশে দাঁড়াতে চায়৷ ক্রিকেটের অন্ধ ভক্ত নির্বেদের পছন্দের খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনী। দিনে সেভাবে রুটিন মাফিক পড়াশোনা করত না সে৷ কিন্তু যখন সময় পেতো বই নিয়ে বসে পড়তো।

প্রিয় বিষয় অঙ্ক ও পদার্থবিদ্যা। স্কুলের শিক্ষকদের প্রতি কৃতজ্ঞ জানিয়ে এই কৃতি ছাত্রটি বলে, তার সাফল্যের পিছনে শিক্ষকদের অবদান কখনও ভোলা যাবে না। স্কুলের সময় বাদেও যখন যে বিষয়ে সাহায্য চেয়েছে প্রত্যেকেই তাকে তা সযত্নে বুঝিয়ে দিয়েছেন বলেই নির্বেদ মণ্ডল জানিয়েছে।

কপাথরমোড়া হাই স্কুলের প্রধান শিক্ষক নাড়ু গোপাল মান্না একাধারে খুশি, অন্যদিকে গর্বিত তাঁর এই ছাত্রটির জন্য। তিনি বলেন, নির্বেদ খুব পরিশ্রমী ছেলে। আমরা সমস্ত শিক্ষক সব সময় ওর পাশে রয়েছি। একই সঙ্গে তিনি আশা প্রকাশ করেন আগামী দিনে উচ্চমাধ্যমিকের মেধাতালিকায় নির্বেদ মণ্ডল হয়তো জায়গা করে নেবে।

অভাবী মেধাবী এই ছাত্রের পাশে কোন সহৃদয় ব্যক্তি বা প্রতিষ্ঠানের পক্ষ থেকে আর্থিক সাহায্য নিয়ে দাঁড়াতে চাইলে কথা বলতে পারেন ৮০১৬১৫২৬৩১ এই নম্বরে।